‘আমাদের এভিয়েশন সেক্টরের উন্নতি ঘটেছে বেসরকারি বিমানের কারণেই’

‘বাংলাদেশ বিমানের একটি সুবিধা হলো তার পেছনে সরকার আছে। কিন্তু প্রাইভেট বিমান কোম্পানির পেছনে তো সরকার নেই। প্রাইভেট কোম্পানির পেছনে তাকেই থাকতে হয়। আমাদের এভিয়েশন সেক্টরের অনেক উন্নতি ঘটেছে এই বেসরকারি বিমানের কারণেই।’ বৃহস্পতিবার (২২ মার্চ) বিকালে বাংলা ট্রিবিউনের আয়োজনে ‘আকাশপথে নিরাপত্তা’ শীর্ষক বৈঠকিতে অংশ নিয়ে বিমান বাংলাদেশের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম এ মোমেন এসব কথা বলেন।

বিমান বাংলাদেশের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম এ মোমেনবিমান বাংলাদেশের সাবেক ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘গত ১২ মার্চ যে ঘটনাটি ঘটেছে, এটাকে আমরা বিছিন্ন ঘটনা হিসেবেই দেখতে পারি। কারণ, এমনটি ঘন ঘন ঘটে না। এটা আজ ইউএস-বাংলায় ঘটেছে, এটা হয়তো বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ক্ষেত্রেও ঘটতে পারতো।’

এম এ মোমেন বলেন, ‘আমরা চাই দেশের এভিয়েশন ইন্ডাস্ট্রিটা উন্নতি করুক। বাংলাদেশ বিমান ভালো করুক, ইউএস-বাংলা ভালো করুক। নিশ্চিত করে বলতে পারি, দেশের এভিয়েশন সেক্টরের বেশ খানিকটা উন্নতি ঘটেছে। আমাদের প্রাইভেট এয়ারলাইন্সের শুরু ১৯৯৬ সালে। এরমধ্যে তাদের গ্রোথের দিকে যদি একটু তাকাই তাহলে যা দেখতে পাই তা হলো, ২০১৪ সালে ইউএস-বাংলা শুরু করে। এর মধ্যে ইউএস-বাংলা ৩৬ হাজার ফ্লাইট পরিচালনা করে। তাহলে ছোট করে দেখার সুযোগ নেই।’

আরও পড়ুন: ‘১২ মার্চের বিমান দুর্ঘটনায় আমাদের কোনও অবহেলা ছিল না’

রাজধানীর শুক্রাবাদে বাংলা ট্রিবিউন স্টুডিও থেকে এ আয়োজন সরাসরি সম্প্রচার করছে এটিএন নিউজ। পাশাপাশি বাংলা ট্রিবিউনের ফেসবুক ও হোমপেজে লাইভেও দেখা যাচ্ছে বাংলা ট্রিবিউন বৈঠকি।

মুন্নী সাহার সঞ্চালনায় বৈঠকিতে আরও অংশ নিয়েছেন বিমান বাংলাদেশের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ, বাংলাদেশ এয়ার এশিয়ার জিএসএ (জেনারেল সেলস এজেন্ট) টোটাল এয়ার সার্ভিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাদি আব্দুল্লাহ, ইউএস-বাংলার মহাব্যবস্থাপক কামরুল ইসলাম, বাংলা ট্রিবিউনের সাংবাদিক চৌধুরী আকবর হোসেন ও বাংলা ট্রিবিউনের চিফ রিপোর্টার উদিসা ইসলাম।