ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের ক্যাটাগরি-১ অর্জনে আশাবাদী বেবিচক

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সেফটি ওভারসাইট কার্যক্রম নিরীক্ষা করতে  একটি টেকনিক্যাল  রিভিউ সম্পন্ন করেছে যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। এ বছরের ১১ থেকে ১৫ ফেব্রুয়ারি এ কার্যক্রম পরিচালিত হয়। এফএএ-এর চূড়ান্ত মূল্যায়ন সম্পন্ন হবে আরও দুটি কারিগরি সমীক্ষা সম্পন্ন করার পর।  এই সমীক্ষা সফলতা অর্জন করলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ  এফএএ-এর ক্যাটাগরি রেটিং-১ অর্জনে সক্ষম হবে। এর ফলে বাংলাদেশ থেকে সরাসরি নিউইয়র্কে ফ্লাইট পরিচালনা সম্ভব হবে। বেবিচক আশা করছে, অচিরেই  এফএএ ক্যাটাগরি-১ অর্জন করতে সক্ষম হবে তারা।
সোমবার (১৬ এপ্রিল) বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জনসংযোগ কর্মকর্তা এ কে এম রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২ এপ্রিল যুক্তরাষ্ট্রের এফএএ  হতে একটি চিঠি পেয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।  সেখানে  প্রথম ধাপের নিরীক্ষা কার্যক্রমের প্রশংসা করা হয়। এছাড়া, আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইকাও) ২০১৭ সালে একটি নিরীক্ষা সম্পন্ন করে, যেখানে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ  সেফটির মান ৭৫ শতাংশ অর্জন করেছে। প্রথমবারের মতো বাংলাদেশ  এ অর্জন করতে সক্ষম হলো। এছাড়া, আইকাও কাউন্সিল প্রেসিডেন্ট সার্টিফিকেশন অর্জন করেছে বেবিচক।