‘এমসিকিউতেই কম নম্বর পায় শিক্ষার্থীরা’

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে বিভিন্ন দিক তুলে ধরতে গিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এমসিকিউতেই (নৈর্ব্যত্তিক) কম নম্বর পায় শিক্ষার্থীরা। রবিবার (৬ মে) সচিবালয়ের শিক্ষা মন্ত্রণালয়ে এসএসসি পরীক্ষা ২০১৮ এর ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী।

এর আগে সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে  এসএসসি’র ফলাফলের সার সংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী।

দুপুরে ফল প্রকাশের আনুষ্ঠানিক ওই সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রীর কাছে এমসিকিউ (নৈর্ব্যক্তিক) ও সিকিউ (লিখিত) এর ফলাফলের তফাত জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, ‘এবারেরটা বলতে পারছি না। তবে আগে দেখা গেছে সাধারণভাবে এসসিকিউতেই কম নম্বর পায় শিক্ষার্থীরা। যাচাই-বাছাই করে দেখা গেছে এমসিকিউতেই শিক্ষার্থীরা বেশি ফেল করে।’

রবিবার (৬ মে) এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৭৭. ৭৭ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬১৯ জন। দশটি শিক্ষাবোর্ডে এবার মোট ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন। গত ১ থেকে ২৫ ফেব্রুয়ারি এবারের এসএসসির তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আর ব্যবহারিক পরীক্ষা শেষ হয়েছে ৪ মার্চ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক মো. মাহাবুবুর রহমান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হকসহ বিভিন্ন শিক্ষা বোর্ড চেয়ারম্যান ও শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।