মিরপুরে ইথোফেনযুক্ত ১১শ মণ আম ধ্বংস

ইথোফেন মিশ্রিত আমইথোফেন নামের রাসায়নিক মিশ্রিত এক হাজার ১০০ মণ অপরিপক্ক আম ধ্বংস করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এসময় ৬ ব্যবসায়ীকে কারাদণ্ড এবং ইথোফেন হরমোন ও কার্বাইডের জার জব্দ করা হয়।

আমে ব্যবহারের জন্য এসব রাখা ছিল রাসায়নিকশনিবার (১৯ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর মিরপুর-১ এর মাজার রোড এলাকার ফলের আড়তে এ অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। কারাদণ্ডপ্রাপ্ত ব্যবসায়ীরা হলেন ফয়সাল আহমেদ, সোবহান, নুরুল, তবারক, রমজান ও মনির হোসেন।

ধ্বংস করা হচ্ছে রাসায়নিক মিশ্রিত আমর‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ব্যবসায়ীরা বাড়তি মুনাফার জন্য নির্দিষ্ট সময়ের আগেই অপরিপক্ক আমে রাসায়নিক দ্রব্য ইথোফেন হরমোন স্প্রে করে এবং ক্যালসিয়াম কার্বাইড মিশিয়ে বিক্রির জন্য বাজারে আনছে। যা মানব স্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ।’ তিনি আরও বলেন, ‘আমরা ফলের আড়তে অভিযান চালিয়ে ইথোফেন হরমোন স্প্রে ও কার্বাইডের জারও জব্দ করেছি।’

তিনি জানান, আড়তের আম ব্যবসায়ী ফয়সাল আহমেদ ও সোবহানকে এক বছর, নুরুল ও তবারককে ছয় মাস, রমজানকে তিন মাস এবং মনির হোসেনকে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়।