শুল্ক ফাঁকির দায়ে দু’জনের সাত বছরের জেল

আদালত

শুল্ক ফাঁকির অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় দুই আসামিকে সাত বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাদের প্রত্যেককে পাঁচ লাখ ৯০ হাজার ৮০ টাকা করে জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ মে) ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক কে এম ইমরুল কায়েশ এ রায় দেন। দুদকের আইনজীবী মোহাম্মদ রফিকুল ইসলাম জুয়েল বাংলা ট্রিবিউনকে এ খবর নিশ্চিত করেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন– মেসার্স জেসী নিটওয়্যার লিমিটেডের পরিচালক সেলিম আহমেদ ও মো. কামরুল ইসলাম।

আইনজীবী মোহাম্মদ রফিকুল ইসলাম জুয়েল বলেন, ‘রায় ঘোষণার সময় আসামিরা আদালতে অনুপস্থিত ছিলেন। আদালত তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।’

মামলার এজাহার থেকে জানা যায়, মেসার্স জেসী নিটওয়্যার লিমিটেড শতভাগ রফতানিমুখী শিল্পপ্রতিষ্ঠান হিসেবে কাস্টমস বন্ড হাউজ থেকে লাইসেন্স নেয়। এরপর ১৯৯৩ সালের ১ জানুয়ারি থেকে ১৯৯৭ সালের ৫ আগস্ট সময়ের মধ্যে তিনটি বিল অব এন্ট্রি মূলে আমদানি করা কাপড়ের মধ্যে ১০ লাখ ৫৮ হাজার ৯২৭ গজ কাপড় দিয়ে কোনও পোশাক তৈরি ও রফতানি না করে ওই কাপড়ের জন্য সরকারের প্রাপ্য শুল্ক বাবদ পাঁচ লাখ ৯০ হাজার ৮০ টাকা প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করে। এ ঘটনায় ২০১২ সালের ৮ আগস্ট রাজধানীর রমনা থানায় দুদক পরিচালক মো. রফিকুজ্জামান বাদী হয়ে মামলা দায়ের করেন। ২০১৩ সালের ৩০ মে মামলার তদন্ত কর্মকর্তা  এ আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র  দাখিল করেন।