খাতা পুনর্মূল্যায়নের দাবিতে বার কাউন্সিলের সামনে অবস্থান সনদ পরীক্ষার্থীদের

অবস্থান কর্মসূচিআইনজীবীদের নিয়ন্ত্রণকারী ও সনদ প্রদানকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলে এনরোলমেন্টের (আইনজীবী হিসেবে তালিকাভুক্তি) জন্য অনুষ্ঠিত পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন অকৃতকার্য পরীক্ষার্থীরা।

রবিবার (২৪ জুন) দুপুর থেকে বিকাল ৫টা পর্যন্ত বার কাউন্সিলের প্রধান ফটক সংশ্লিষ্ট ফুটপাতে তারা এ অবস্থান কর্মসূচি পালন করেন।

আন্দোলনকারীরা জানান, তারা খুব ভালো পরীক্ষা দিয়েছেন। প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় ভালো ফলাফল করে উত্তীর্ণ হয়েছেন। তাই এই কর্মসূচি হাতে নেওয়ার আগে তারা নিয়ম অনুযায়ী খাতা পুনর্মূল্যায়নে জন্য বার কাউন্সিলে আবেদন করেছেন। কিন্তু সে আবেদনে সাড়া না পাওয়ায় তারা এই কর্মসূচি পালন করছেন।

বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষা তিন ধাপে হয়ে থাকে। প্রথম ধাপে একজন শিক্ষার্থীকে প্রিলিমিনারি পরীক্ষা দিতে হয়। প্রিলিমিনারিতে যারা পাস করেন তারা লিখিত পরীক্ষায় অংশ নিতে পারেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হয়। মৌখিক পরীক্ষায় পাস করলে তারা আইনজীবী হিসেবে বার কাউন্সিলের তালিকাভুক্ত হন।

এর আগে গত বছরের ২১ জুলাই বার কাউন্সিলে আইনজীবী তালিকাভুক্তির জন্য নৈর্ব্যত্তিক (প্রিলিমিনারি) পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় অংশ নেন প্রায় ৩৪ হাজার ২০০ জন। সেখান থেকে ১১ হাজার ৮৪৬ জন লিখিত পরীক্ষার জন্য উত্তীর্ণ হন। এরপর লিখিত পরীক্ষায় ৮ হাজার ১৩০ জন উত্তীর্ণ হন এবং ২০৮ জন পরীক্ষার্থীর খাতা তৃতীয় পরীক্ষকের সিদ্ধান্তের জন্য ফল ঘোষণা স্থগিত রাখা হয়। তবে মৌখিক পরীক্ষার আগেই পরীক্ষার ফলাফল পুনর্মূল্যায়ন চেয়ে অবস্থান কর্মসূচি পালন করেন লিখিত পরীক্ষায় অকৃতকার্য হওয়া পরীক্ষার্থীরা।

কর্মসূচির সমন্বয়ক একে মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বার কাউন্সিলে আবেদন করে কোনও সাড়া না পাওয়ায় অবস্থান কর্মসূচি পালন করছি। পরবর্তীতে আমাদের খাতা পুনর্মূল্যায়নের দাবি মেনে নেওয়া না হলে আমরা প্রেস ক্লাবের সামনে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আমাদের দাবি কার্যকর করবো।’