রাজধানীতেও ‘নো হেলমেট নো পেট্রোল’

রংপুরে নো হেলমেট নো পেট্রোল কর্মসূচিদেশের বিভিন্ন জেলায় ‘নো হেলমেট নো পেট্রোল’ কর্মসূচিতে ব্যাপক সাড়া পাওয়ার পর এবার রাজধানী ঢাকাতেও এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে। অর্থাৎ এখন থেকে প্রত্যেক মোটরসাইকেল চালক ও আরোহীকে হেলমেট পরতে হবে। হেলমেট না পরলে তাদের কাছে পেট্রোল বা অকটেন বিক্রি করা হবে না। 
মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় ডিএমপির মিডিয়া সেন্টারে মাসব্যাপী ট্রাফিক সচেতনতা কর্মসূচি ঘোষণার সময় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া একথা জানান।
ডিএমপি কমিশনার বলেন, ‘ইতোমধ্যে রাজধানীর পেট্রোল পাম্পগুলো এই কার্যক্রম চালু করেছে। তাদের এ বিষয়ে পুলিশ নির্দেশনা দিয়েছে।’
তিনি আরও বলেন, ‘মোটরসাইকেলে দুজনের বেশি আরোহী চড়তে পারবে না। কোনও ফুটপাতে মোটরসাইকেল দেখা গেলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার জন্য ট্রাফিক পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে।’
এর আগে, বিভাগীয় নগরী রংপুরে পুলিশ ‘নো হেলমেট নো পেট্রোল’ কর্মসূচি পরীক্ষামূলকভাবে চালু করে পুলিশ।এ কর্মসূচি বাস্তবায়ন করতে নগরীর প্রতিটি পেট্রোল পাম্পে পুলিশ মোতায়েন করা হয়েছে। জেলার বেশিরভাগ মানুষ পুলিশের এই উদ্যোগকে স্বাগত জানান। এই সাফল্যে উদ্বুদ্ধ হয়ে রাজধানীতেও এই কর্মসূচি বাস্তবায়নের ঘোষণা দিয়েছে ডিএমপি।
এদিকে সড়কে বিশৃঙ্খলা ও দুর্ঘটনা এড়াতে রাজধানীতে কোনও লেগুনা চলতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার। তিনি বলেন, ‘সড়কে বিশৃঙ্খলা ও দুর্ঘটনার কারণ এই লেগুনা। তাই এখন থেকে আর কোনও লেগুনা চলবে না। এতদিন যেসব লেগুনা চলছে, তার কোনও রুট পারমিট নেই। সব অবৈধভাবে চলছে, কারও কোনও অনুমতি নেই।’
এছাড়াও রাজধানীতে নিবন্ধন ছাড়া রিকশা চলতে না দেওয়ার ঘোষণাও দিয়েছেন ডিএমপি কমিশনার। তিনি বলেছেন, যেসব রিকশার নিবন্ধন আছে শুধু সেগুলোই ঢাকা শহরে চলতে পারবে।
রাজধানীর ট্রাফিক ব্যবস্থার উন্নয়নে দুই সিটি করপোরেশনে ১২১টি বাস স্টপেজ নির্ধারণসহ জাহাঙ্গীর গেট থেকে জিরো পয়েন্ট পর্যন্ত মডেল ট্রাফিকিং সিস্টেম চালু করা হবে বলেও ঘোষণা দিয়েছেন তিনি।