দুদকে তলবের বৈধতা চ্যালেঞ্জ করা আমির খসরুর রিট খারিজ





আমীর খসরু মাহমুদ চৌধুরীঅর্থপাচার ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে হাজির হওয়ার জন্য দুদকের দেওয়া নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

রবিবার (১৬ সেপ্টেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে আমির খসরুর পক্ষে ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ ও অ্যাডভোকেট জয়নুল আবেদীন। অন্যদিকে, দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।
এর আগে গত ১৬ আগস্ট আমির খসরু মাহমুদ চৌধুরীকে ২৮ আগস্ট হাজির হতে নোটিশ দেয় দুদক ।
নোটিশে বলা হয়, বেনামে পাঁচতারকা হোটেল ব্যবসা, ব্যাংকে কোটি কোটি টাকার অবৈধ লেনদেনসহ মানিলন্ডারিং করে বিভিন্ন দেশে অর্থপাচারের অভিযোগ রয়েছে আমির খসরুর বিরুদ্ধে। এছাড়া, স্ত্রী ও পরিবারের অন্যান্য সদস্যসহ নিজ নামে শেয়ার কেনাসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগও অনুসন্ধান করা হচ্ছে।
পরে আমির খসরু মাহমুদ চৌধুরী এক মাসের সময় চেয়ে দুদকে আবেদন করেন, যার পরিপ্রেক্ষিতে দুদক বিএনপির স্থায়ী কমিটির এই সদস্যকে ১০ সেপ্টেম্বর দুদক কার্যালয়ে হাজির হতে বলেন। পরে গত ৩ সেপ্টেম্বর দুদকের এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন আমির খসরু মাহমুদ চৌধুরী।
গত ৫ সেপ্টেম্বর রিটটি কার্য তালিকা থেকে বাদ দেন হাইকোর্টের অন্য একটি বেঞ্চ। এরপর হাইকোর্টের নতুন বেঞ্চে মামলাটির ওপর শুনানি শেষে তা আদেশের জন্য রবিবার (১৬ সেপ্টেম্বর) দিন ধার্য রেখেছিলেন হাইকোর্ট।