এইচএসসি টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বর মধ্যে প্রকাশের নির্দেশ

ঢাকা শিক্ষা বোর্ড

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)ও সমমান পরীক্ষার নির্বাচনি (টেস্ট) পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ দিয়েছে ঢাকা শিক্ষাবোর্ড। এছাড়াও ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম আগামী ১৩ ডিসেম্বর থেকে শুরু করা হবে বলেও জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৯ শিক্ষাবর্ষে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক জিপিএ উন্নয়ন (ইমপ্রুভমেন্ট) পরীক্ষার্থীসহ ২০১৮ শিক্ষাবর্ষের পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদের ২২ নভেম্বরের মধ্যে নিজ কলেজের অধ্যক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে। আগামী ১৩ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। বিলম্ব ফিসহ ২৪ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত এইচএসসি ফরম পূরণ করা যাবে। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেওয়ার সময় ২০ ডিসেম্বর শেষ হবে। ১০০ টাকা বিলম্ব ফিসহ ২৬ ডিসেম্বর পর্যন্ত ফরম পূরণ করা যাবে।

বলা হয়েছে, এইচএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছে প্রতিটি পত্র বাবদ ১০০ টাকা, ব্যবহারিক ফি (প্রতি পত্রে) ৫০ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যেই দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া পরীক্ষার জন্য ফর্ম পূরণের সময় নির্ধারণ করা হয়েছে সর্বশেষ ২০ ডিসেম্বর।’