৩ দিন নয়, ৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেবে ভিকারুননিসার তদন্ত কমিটি

ভিকারুননিসা নুন স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদাউস

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীর 'আত্মহত্যা'র ঘটনা তদন্তে স্কুল কর্তৃপক্ষ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করছে। গঠিত কমিটিকে আগামী সাত কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার সকালে স্কুলের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) নাজনীন ফেরদাউস সাংবাদিকদের তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা বললেও বিকেলে সে ভুল শুধরিয়ে উল্লেখ করেন কমিটি সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবে।

পরে তিন কার্যদিবসের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সেটা সঠিক নয়। কমিটির প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, ‘তদন্ত চলা পর্যন্ত স্কুলটির প্রভাতী শাখা প্রধান জিন্নাত আরাকে কর্মবিরতি দেওয়া হয়েছে।

তিন সদস্যের কমিটিতে রয়েছেন,  প্রতিষ্ঠানটির গভর্নিং বডির সদস্য আতাউর রহমান, খুরশিদ জাহান ও ফেরদৌসী জাহান।

অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) নাজনীন ফেরদৌস আরও বলেন, ওই শিক্ষক শিক্ষার্থীর সঙ্গে অসদাচরণ করেছেন কিনা তা এখনও নিশ্চিত নয়, কমিটি বিষয়টি তদন্ত করে দেখবে। আসলে আমরা পরবর্তী কী সিদ্ধান্ত নিচ্ছি বাচ্চা মেয়েটা সেটা বুঝে উঠতে পারেনি।

শিক্ষার্থীরা অভিযোগ  করেছে, শিক্ষকদের অসদাচরণের বিরুদ্ধ কথা বললে টিসি দিয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়। এমন অভিযোগের বিষয়ে অধ্যক্ষ বলেন, ‘এটা সত্য নয়। কাউকে টিসি দিয়ে দিতে হলে তা ম্যানেজিং বডি ও শাখা প্রধানের সিদ্ধান্ত অনুযায়ীই দেওয়া হয়। কোনও শিক্ষার্থী নকল করলে তাকে পরবর্তী পরীক্ষা দিতে দেওয়া হবে না এমন বিষয়ে মন্ত্রণালয় বা প্রতিষ্ঠানের নিজস্ব কোনও নীতিমালা আছে কিনা সে বিষয়ে প্রধান শিক্ষক নাজনিন ফেরদৌস কিছু না জানিয়ে বলেন, প্রচলিত নিয়ম অনুযায়ী আমরা তাকে পরীক্ষা দিতে দিইনি।

এ সময় তার সঙ্গে ছিলেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান গোলাম আশরাফ তালুকদার।

প্রসঙ্গত, সোমবার দুপুরে শান্তি নগরের নিজ বাসা থেকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারীর (১৫) ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। ওই শিক্ষার্থীর পরিবারের দাবি, অরিত্রীর বিরুদ্ধে ফাইনাল পরীক্ষায় নকলের অভিযোগ তুলে তার বাবাকে ডেকে পাঠায় স্কুল কর্তৃপক্ষ। পরে অরিত্রির বাবাকে জানানো হয় তার মেয়েকে টিসি দেওয়া হবে। এ সময় প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল ও ভাইস-প্রিন্সিপাল এই কিশোরীর সামনে তার বাবাকে অপমান করেন। টিসি দেওয়ার হুমকি ও বাবাকে অপমান সইতে না পেরে সে  আত্মহত্যা করেছে বলে তার পরিবার অভিযোগ করেছে।

আরও পড়ুন:

ছাত্রীর আত্মহত্যার ঘটনায় শিক্ষক জিন্নাত আরাকে কর্মবিরতিতে পাঠিয়ে শোকজ

 
 
 
 
 

‘একজন শিক্ষার্থী এমনি এমনি মারা যায়নি’