ঢাবিতে জাতীয় বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত


ঢাকা বিশ্ববিদ্যালয়ের বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত
‘বিতর্কে হোক বিজয় সহনশীলতার  যুক্তিতে শুদ্ধ জ্ঞান’ স্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)-তে অনুষ্ঠিত হয়েছে জাতীয় বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা-২০১৮। আজ বৃহস্পতিবার (১৩) ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
এতে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাজধানীর বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
বিতর্ক প্রতিযোগিতায় ইংরেজি বিভাগে প্রথম হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাশাহীদ হাসান সীমান্ত এবং বাংলা বিভাগে প্রথম হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আফরিদা জিন্নুরাইন উর্বী।
আয়োজন প্রসঙ্গে বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক সামসুজ্জামান সবুজ বলেন, ‘বিতর্কের মাধ্যমে আমাদের বিজয় অর্জনের পথ মুক্তিযুদ্ধের চেতনা অনুযায়ী সমাজ বিনির্মাণের পথে অগ্রসর হওয়াই আমাদের লক্ষ্য। সমাজে যাতে পরমত সহিষ্ণুতা ও সহনশীলতার চর্চা বৃদ্ধি পায় তাই আমাদের লক্ষ্য।’
এই ক্লাবের সভাপতি রিদওয়ান বিন মবিন বলেন, ‘বিতর্ক চর্চার মাধ্যমে একটি যুক্তিনির্ভর সমাজ বিনির্মাণের লক্ষ্যে শিক্ষার্থীদেরকে উদ্বুদ্ধ করার লক্ষ্যেই এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীরা যাতে সমাজের বিভিন্ন সমস্যা সম্পর্কে সচেতন হয়ে ওঠে এবং বিচার বিশ্লেষণের ক্ষমতা অর্জন করতে পারে।
সন্ধ্যায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া। তিনি এমন একটি প্রতিযোগিতা আয়োজনের জন্য হলের বিতর্ক সংগঠনকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এধরনের প্রতিযোগিতা আয়োজনের জন্য পরামর্শ দেন।