জার্মানিতে বাংলাদেশি লেখিকার লাশ উদ্ধার

তমালিকা সিংহ (সংগৃহীত ছবি) জার্মানির রাজধানী বার্লিনের গেসুন্ড ব্রুনেন এলাকার নিজ বাসভবন থেকে একজন বাংলাদেশি লেখিকার মরদেহ উদ্ধার করেছে দেশটির পুলিশ সদস্যরা। নিহতের নাম তমালিকা সিংহ (২৪)। পুলিশের বরাত দিয়ে জার্মান পেন ক্লাবের একজন মুখপাত্র তমালিকার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

বুধবার (১৯ ডিসেম্বর) রাতে জার্মান প্রবাসী বাংলাদেশি লেখকদের সূত্রে জানা যায়, তমালিকার গ্রামের বাড়ি বাংলাদেশের নেত্রকোনায়। তবে তিনি জার্মানি আসার আগে ঢাকায় বসবাস করতেন। দেশে থাকতে তিনি লেখালেখির কারণে মৌলবাদীদের কাছ থেকে জীবননাশের হুমকি পান। এরপর জার্মান লেখকদের সংগঠন (পিইএন)-এর ব্যবস্থাপনায় নির্বাসিত লেখকদের জন্য দেওয়া বৃত্তি নিয়ে জার্মানিতে আসেন।।

আরও জানা যায়, তমালিকা বার্লিনের গেসুন্ড ব্রুনেন এলাকায় থাকতেন। রায় চৌধুরী নামে ব্লগে সমকালীন রাজনীতি ও ঘটনাপ্রবাহ নিয়ে লেখালেখি করতেন। এছাড়া জার্মান প্রবাসী আরেকজন বাংলাদেশী ব্লগার যোবায়ের সন্ধীর সঙ্গে যৌথভাবে ‘নবযুগ’ নামে একটি ব্লগ পরিচালনা করতেন তমালিকা। সম্প্রতি ‘অংশুমালী’ নামে একটি সাহিত্য ব্লগও শুরু করেন তারা।

পুলিশের বরাত দিয়ে জানানো হয়, তমালিকার মৃতদেহ ঘর থেকে উদ্ধার করা হয়েছে। তবে তার মৃত্যুর কারণ সম্পর্কে এখন পর্যন্ত কোনও মন্তব্য করেনি পুলিশ। ঘটনার তদন্ত চলছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। ময়নাতদন্তের পর মরদেহ দেশে নেওয়া হবে কিনা এ ব্যাপারে এখনও জানা যায়নি।

এ ব্যাপারে লন্ডন প্রবাসী কবি ও লেখক আবু মকসুদ বুধবার রাতে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তমালিকার মৃত্যুর খবর আমরা ফেসবুকের মাধ্যমে জানতে পারি। তার সঙ্গে সরাসরি পরিচয় না থাকলেও তার লেখা পড়েছি। একজন প্রগতিশীল চিন্তার মানুষ ছিলেন। একজন লেখক শুধু নিজের মত প্রকাশের দায়ে নিজ দেশ বাংলাদেশে নিরাপত্তাহীনতায় ভুগছিলেন। তার পরিবারও তাকে নিয়ে উদ্বিগ্ন ছিল। বিদেশের মাটিতে তার এই অস্বাভাবিক মৃত্যু খুব বেদনাদায়ক।’