প্রবাসীকে মাদক মামলায় ফাঁসানোর অভিযোগে এসআইকে প্রত্যাহারের নির্দেশ

আদালতনরওয়ে প্রবাসী ড. নুরুল ইসলাম শেখকে মাদক মামলায় ফাঁসানোর অভিযোগে গাজীপুরের জয়দেবপুর থানার এস আই মো. আব্দুল হালিমকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে দুই সপ্তাহের মধ্যে গাজীপুরের এসপিকে এ নির্দেশ পালন করতে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া, ভবিষ্যতে এ ধরনের ঘটনা যেন না ঘটে, সে বিষয়ে ওই এসআইকে সতর্ক করেন আদালত।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আর মাদকের মামলায় নুরুল ইসলাম শেখকে চার সপ্তাহের আগাম জামিন দেওয়া হয়েছে।

আদালতে নুরুল ইসলাম শেখের জামিন আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট ফারুক আলমগীর চৌধুরী। এস আই আব্দুল হালিমের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সারওয়ার কাজল।

জানা যায়, ২০১৮ সালের ২৯ নভেম্বর এসআই মো. আব্দুল হালিমের নেতৃত্বে একদল পুলিশ ১০ পিস ইয়াবাসহ রাজু আহমেদ নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে। পরে তার স্বীকারোক্তির ভিত্তিতে নরওয়ে প্রবাসী নুরুল ইসলামসহ তিনজনকে অভিযুক্ত করা হয়। এরপর নুরুল ইসলাম ওই মামলায় আগাম জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন।

জামিনের শুনানিকালে আদালত দেখতে পান, নুরুল ইসলাম একজন নরওয়ে প্রবাসী এবং পিএইচডি ডিগ্রি হোল্ডার। তাই আদালত সন্দেহ প্রকাশ করে বিষয়টি তদন্তের নির্দেশ দেন। আদালতের আদেশের এক সপ্তাহের মধ্যে নুরুল ইসলামকে অভিযোগ থেকে বাদ দিয়ে পুলিশ মামলার অভিযোগপত্র দাখিল করে। এরপর মামলার বাদী জয়দেবপুর থানার এসআই আব্দুল হালিমকে তলব করেন হাইকোর্ট। মঙ্গলবার শুনানি শেষে ওই এসআইকে প্রত্যাহারের নির্দেশ দেন আদালত।