বইমেলায় মনোবিজ্ঞানী আজহারুল ইসলামের ‘হইচই’

আজহারুল ইসলামের হৈচৈঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের সহকারী অধ্যাপক কাউন্সেলিং সাইকোলজিস্ট আজহারুল ইসলামের নতুন বই ‘হইচই’ প্রকাশিত হয়েছে অমর একুশে গ্রন্থমেলায়।

হইচই নিয়ে কথা হয় লেখকের সাথে। তিনি বলেন, প্রতিটি মানুষের জীবন এক একটি গল্প। মানুষ মূলত তার গল্পেই বেঁচে থাকে। শরীরের সাথে সাথে তার গল্পও রূপান্তরিত হতে থাকে। নতুন নতুন চরিত্রের আবির্ভাব হয়। দেখা দেয় দ্বন্দ্ব, শুরু হয় উত্তেজনা। সেই গল্পের সবকিছুই সত্য হতে হবে তা একেবারেই মুখ্য বিষয় না। বরং সত্য বেরিয়ে এলে তা আর গল্প থাকে না। তবে গল্প সামঞ্জস্যপূর্ণ হলে ভালো। সেটা না হলে দেখা দিতে পারে ‘হইচই’। মানুষের গল্পে যত বেশি হইচই তত বেশি অসুবিধা। এই বইয়ের কেন্দ্রীয় চরিত্র বখতিয়ার আজিম একজন সাইকোলজিস্ট। তিনি মানুষের গল্প শোনেন, হইচই বোঝার চেষ্টা করেন। কখনওবা নিজেই ঢুকে পড়েন অন্যের গল্পে। জুড়ে দেন অব্যক্ত সংলাপ। এই বইটি এরকম চারটি গল্প দিয়ে সাজানো। 

আদর্শ থেকে প্রকাশিত সাইকোলজিক্যাল ফিকশন ঘরানার এ বইটি ইতোমধ্যে পাঠকপ্রিয়তা পেয়েছে। এর আগে মানসিক প্রশান্তি আর মর্যাদাপূর্ণ জীবনের জাদুকাঠি এবং মানসিক চাপ মোকাবিলা নিয়ে লেখা মনোসন্ধি বই দুটিও দারুণ সাড়া ফেলেছিল।

হইচই

লেখক: আজহারুল ইসলাম
প্রকাশক: আদর্শ, স্টল নং ৫৪৫, ৫৪৬, ৫৪৭
প্রচ্ছদ: মোস্তাফিজ কারিগর
পৃষ্ঠা: ১১২
মূল্য: ২৫০ টাকা