ডাকসু নির্বাচনে ছাত্রদলকে অযোগ্য ঘোষণার দাবি





৩৩৩৩আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে ছাত্রদলকে অযোগ্য ঘোষণা করাসহ চার দফা দাবি জানিয়েছে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম সমন্বয় পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।
রবিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এসব দাবি তুলে ধরা হয়।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এসব দাবির ব্যাপারে আগামী মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বরাবর স্মারকলিপি দেওয়া হবে।
দাবিগুলো হচ্ছে, এক. ডাকসু নির্বাচনে প্রতিটি হল সংসদে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদ সংযোজন করতে হবে; দুই. ছাত্রশিবিরকে নিয়ে সম্প্রতি মধুর ক্যান্টিনে প্রবেশ করার অপরাধে ছাত্রদলকে ডাকসু নির্বাচনে অযোগ্য ঘোষণা করতে হবে; তিন. ফেসবুকের ‘কোটা সংস্কার চাই’ পেজের অ্যাডমিন, মডারেটর এবং মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের কটূক্তিকারীদের ছাত্রত্ব বাতিল করে আইনের আওতায় আনতে হবে এবং চার. ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলাকারী, গুজব সৃষ্টিকারী ও উসকানিদাতাদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করতে হবে।

আগামী ১১ মার্চ ডাকসু নির্বাচনে ভোট নেওয়া হবে।




সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম সমন্বয় পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আল মামুন বলেন, ‘দীর্ঘ ২৮ বছরের অচলায়তন ভেঙে কর্তৃপক্ষ ডাকসু নির্বাচনের সিদ্ধান্ত নেওয়ায় ছাত্রসমাজের মধ্যে নির্বাচনি উদ্দীপনা বিরাজ করছে। তবে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কোনও শক্তিকে কখনও ডাকসু নির্বাচনে আসতে দেবে না। ডাকসু নির্বাচনে কোনও ছাত্র সংগঠন মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কাউকে নিয়ে জোটবদ্ধভাবে প্যানেল দিলে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মরাও আলাদাভাবে প্যানেল দেওয়ার সিদ্ধান্ত নেবে।’
ছাত্রদল ও ছাত্রশিবির এখন মুদ্রার এপিঠ-ওপিঠ দাবি করে তিনি বলেন, ‘ছাত্রশিবিরকে সঙ্গে নিয়ে সহাবস্থানের নামে মধুর ক্যান্টিনে প্রবেশ করেছিল ছাত্রদল। তাদের উদ্দেশ্য ছিল ডাকসু নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বিঘ্নিত করা। কিন্তু মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষার্থীরা কখনও ডাকসু নির্বাচন বানচালের ষড়যন্ত্র সফল হতে দেবে না।’
আল মামুন বলেন, দাবি আদায়ের লক্ষে আগামী মঙ্গলবার বেলা ১১টায় উপাচার্য বরাবর স্মারকলিপি দেওয়া হবে। একই সঙ্গে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালসহ ছয় দফা দাবিতে ২২ ফেব্রুয়ারি বিকেল ৩টা থেকে রাজধানীর শাহবাগসহ সারাদেশে একযোগে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মরা অবস্থান কর্মসূচি পালন করবে।
এ সময় সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুলসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।