১ হাজার টাকায় মিলবে কিডনি সংক্রান্ত সব পরীক্ষা

nonameমাসব্যাপী ১ হাজার টাকায় কিডনি সংক্রান্ত সব পরীক্ষার সুযোগ দিচ্ছে ইনসাফ বারাকাহ কিডনী এন্ড জেনারেল হাসপাতাল লি.। সাধারণ মানুষের সচেনতা বাড়াতে ১৪ মার্চ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত স্বল্প ব্যয়ে কিডনি সংক্রান্ত সব পরীক্ষার (সিবিসি, সিরাম ক্রিটেনিন, আরবিএস, ইউরিন আর/ই, ইসিজি ও আল্ট্রাসনোগ্রাম) সুযোগ দেওয়া হচ্ছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১২ মার্চ) এক মতবিনিময় সভায় ইনসাফ বারাকাহ কিডনি এন্ড জেনারেল হাসপাতাল লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর প্রফেসর ডা. এম ফখরুল ইসলাম জানান, বিশ্ব কিডনি দিবস,বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় কিডনি দিবস এবং স্বাধীনতা দিবস উপলক্ষে একগুচ্ছ সেবামূলক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

মতবিনিময় অনুষ্ঠানে ন্যাশনাল কিডনি ইনস্টিটিউটের সাবেক পরিচালক ও অধ্যাপক ডা. মো. ফিরোজ খান বলেন, বিশ্বের প্রায় ৮৫ কোটি মানুষ বিভিন্ন ধরণের কিডনি রোগে ভুগছে। প্রতি বছর ২৪ লাখ মানুষ দীর্ঘস্থায়ী কিডনি রোগে মারা যায়। অন্যদিকে প্রায় ১ কোটি ৩০ লাখ আকস্মিক কিডনি রোগে আক্রান্ত হয়। এদের মধ্যে ১৭ লাখ মৃত্যুবরণ করে।  তিনি বলেন, কিডনির পাথর ও প্রসাবের রাস্তায় বাধা বা প্রসাবের ধীরগতি প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে ও সঠিক চিকিৎসা দিতে পারলে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারে।