বঙ্গবন্ধুর জন্মদিনে বিএসএমএমইউ’তে বিনামূল্যে চিকিৎসা

বিনামূল্যে টিকেট প্রদান কর্মসূচির উদ্বোধনবঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) রবিবার (১৭ মার্চ) রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে । জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে সারাদিন নানা কর্মসূচির মধ্যে দিবসটি পালন করে প্রতিষ্ঠানটি। সেখানকার তথ্য কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদারের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, দিবসটি উপলক্ষে সকালে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। সকাল ৮টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং সকাল ৯টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন করা হয়। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বি ব্লকে বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হয়। বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকরা বহির্বিভাগে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিনামূল্যে ৬ হাজার ৮শ জন রোগীকে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দেন। ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে প্রায় অর্ধশত মানুষের ব্লাড গ্রুপ নির্ণয় করা হয়। বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদভুক্ত বিভাগ এবং সার্জারি অনুষদের রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগের উদ্যোগে রোগীদের বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষা করা হয়।
এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বিএসএমএমইউ-এর উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. জুলফিকার রহমান খান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ডা. জিল্লুর রহমান ভূঁইয়া, নবনিযুক্ত পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক প্রমুখ।