এফ আর টাওয়ারে আগুনের ঘটনায় দুর্যোগ মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

১২৩

বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানের জন্য দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফজলুর রহমানকে প্রধান করে ৮ সদস্য বিশিষ্ট এই কমিটি করা হয়। কমিটিতে মন্ত্রণালয়ের আরও একজন অতিরিক্ত সচিব, পুলিশ, ফায়ার সার্ভিস, ঢাকা উত্তর সিটি করপোরেশন, ঢাকা জেলা প্রশাসন, বুয়েট ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে একজন করে সদস্য থাকছেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। ক্ষতিগ্রস্ত এফ আর টাওয়ারের পাশে হোটেল সেরিনার লবিতে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘প্রতিবেদনে যার গাফেলতি উঠে আসবে, তার বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।’

ওই স্থানে একটির সঙ্গে আরেকটি লাগোয়া ভবনের প্রসঙ্গে তিনি বলেন, ‘রাজউকের গাফেলতি থাকলেও ব্যবস্থা নেওয়া হবে।’  

এর আগে ফায়ার সার্ভিসের সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হুসাইন সাংবাদিকদের জানান, ভবনের ৮ম থেকে ১১তলা পর্যন্ত চারটি ফ্লোর পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেতরে উদ্ধার কাজ ও বিভিন্ন ত্রুটি খুঁজে দেখা হচ্ছে। এই উদ্ধার কাজ আগামী কাল সকাল পর্যন্ত চলবে।

তিনি আরও বলেন, ‘আগুন লাগার কারণ ও ভবনে অগ্নিনির্বাচন ব্যবস্থার কী কী ত্রুটি ছিল, সেটি আমরা তদন্ত সাপেক্ষে বলতে পারব। এজন্য আমাদের ফায়ার সার্ভিসের আলাদা তদন্ত কমিটি করা হয়েছে।’