স্বাস্থ্যসেবার উন্নয়নে বরাদ্দ বাড়ানোর দাবি মন্ত্রীর

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক (ফাইল ছবি)

জনগণের দোরগোড়ায় আধুনিক স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার কাজ ত্বরান্বিত করতে আগামী বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে সচিবালয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এই দাবি জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘খুবই সীমিত বাজেট নিয়ে দেশের মানুষের জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ সাফল্য দেখিয়েছে। এমনকি অনেক দেশের তুলনায় কম বাজেট নিয়েও বাংলাদেশের স্বাস্থ্য খাত দক্ষিণ এশিয়ায় স্বীকৃত অবস্থানে পৌঁছেছে। আধুনিক স্বাস্থ্যসেবা তৃণমূল পর্যন্ত পৌঁছে দেওয়ার চ্যালেঞ্জ উত্তরণের জন্য আগামী বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দের হার বাড়ানো প্রয়োজন।’

অর্জিত সাফল্যের চিত্র তুলে ধরে মন্ত্রী বলেন, ‘১৯৯৬ সালের প্রথমবার সরকার পরিচালনায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামের ওয়ার্ড পর্যায়ে কমিউনিটি ক্লিনিক স্থাপন করে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করেন। এখন সারাদেশে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক জনগণকে সেবা দিচ্ছে। প্রতিদিন প্রতিটি ক্লিনিক থেকে প্রায় ১০০ মানুষ চিকিৎসা পাচ্ছে। ৩০ রকমের ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় পরিবার পরিকল্পনা উপকরণ বিনামূল্যে সরবরাহ করা হচ্ছে। সরকার পুরানো কমিউনিটি ক্লিনিক নতুন করে সংস্কার করে আরও রোগীবান্ধব হিসাবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। এখানে ডেলিভারি রুমসহ, পৃথক বিশ্রামাগর, কাউন্সেলিং রুম থাকবে।’

শহরের দরিদ্ররা যেন সহজে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা পায় সেজন্য শহরের হাসপাতালগুলোতে ‘বিশেষ কর্নার’  খোলার চিন্তা সরকারের রয়েছে বলেও জানান তিনি।

এসময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদফরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরীর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা যায়।