মানবতাবিরোধী অপরাধ

সুনামগঞ্জের ১১ আসামির বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় সুনামগঞ্জের ১১ আসামির বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

এ মামলায় মোট ১১ আসামির মধ্যে ছয় জন গ্রেফতার হয়ে কারাগারে আছেন। গ্রেফতার হওয়া এই ছয় আসামি হলেন—মো. সিদ্দিকুর রহমান (৬১),  মোহাম্মদ জুবায়ের মনির (৬২), মো. জাকির হোসেন (৬২), মো. তোতা  মিয়া টেইলার (৮১), মো. আব্দুল জলিল (৭১) ও মো. আব্দুর রশিদ (৬০)। অন্য পাঁচ আসামি এখনও পলাতক।

সোমবার (১৭ জুন) রাজধানীর ধানমন্ডিতে তদন্ত সংস্থার প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান সমন্বয়ক মো. আবদুল হান্নান খান এই প্রতিবেদন প্রকাশ করেন। এটি ছিল ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার ৭১ নম্বর প্রতিবেদন।

তদন্ত প্রতিবেদনে আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অগ্নিসংযোগ, নির্যাতন ও ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের মোট চারটি অভিযোগ আনা হয়েছে। একাত্তরে পাঁচ জন বীরাঙ্গনাসহ ৩৪ জনকে হত্যা, ৩০টি বাড়িতে অগ্নিসংযোগ, ৩১ জনকে অপহরণ ও ১৪ জনের ওপর অমানবিক নির্যাতনের অভিযোগ রয়েছে।

আসামিদের বিরুদ্ধে ২০১৬ সালের ২১ মার্চ তদন্ত শুরু করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। মামলার তদন্তকারী কর্মকর্তা ছিলেন নূর মোহাম্মদ। তদন্ত শেষে আসামিদের বিরুদ্ধে চারটি অভিযোগে তিনটি ভলিউমে মোট ১৫০ পৃষ্ঠার এ প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। মামলায় সাক্ষী করা হয়েছে মোট ৩৩ জনকে।