দাবি বাস্তবায়ন চেয়ে ঢাবি অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন





আশ্বাস দেওয়ার পরও ৫ দফা দাবি পুরোপুরি কার্যকর না হওয়ার প্রতিবাদে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা। শনিবার (৬ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে তারা দাবিগুলোর দ্রুত বাস্তবায়ন চান।
শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধিভুক্ত হওয়ার পর থেকেই তাদের ৭ কলেজে নেমে আসে কালো অধ্যায়। ৯ মাস কলেজগুলোর কার্যক্রম বন্ধ থাকার পর মানববন্ধন ও অনশনে নামতে হয় তাদের। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় ধীরগতিতে কার্যক্রম শুরু করে। কিছুদিন পর আবার আগের অবস্থায় ফিরে যায়। এ অবস্থায় ৫ দফা দাবিতে গত ২৩ ও ২৪ এপ্রিল আন্দোলনে করেন তারা। তখন ঢাবি কর্তৃপক্ষ সেগুলো দ্রুত বাস্তবায়নে আশ্বাস দেয়। আন্দোলন স্থগিত করে ক্লাসে ফিরে যান তারা। কিন্তু দাবিগুলো কার্যকর করা হচ্ছে না। এ অবস্থায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।
মানববন্ধন থেকে বলা হয়, আগামী সোমবার (৮ জুলাই) ঢাকা কলেজের মূল ফটক থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তি ও গণতন্ত্র তোরণ পর্যন্ত বিক্ষোভ মিছিল করা হবে। ঢাবির ভিসি বরাবর স্মারকলিপি দেওয়া হবে। এরপর পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।
মানববন্ধনে যোগ দেওয়া ঢাকা কলেজের শিক্ষার্থী ইসমাইল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, “আন্দোলনের পরিপ্রেক্ষিতে ভিসি স্যার আমাদের আশ্বাস দিয়ে বলেছিলেন, ‘তোমরা ঘরে ফিরে যাও, তোমাদের দাবি মেনে নেওয়া হবে।’ কিন্তু তার কথার কোনও কিছুই কার্যকর হয়নি।”
শিক্ষার্থীদের ৫ দফা দাবির মধ্যে রয়েছে ৯০ দিনের মধ্যে সব বিভাগের ত্রুটিমুক্ত ফল একসঙ্গে প্রকাশ করা; গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতা পুনর্মূল্যায়ন করা এবং সেশনজট নিরসনের লক্ষ্যে অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করা।