বিমানের বেতন শাখার সাবেক ব্যবস্থাপকসহ চারজনের কারাদণ্ড

আদালতভুয়া বিল ভাউচারের মাধ্যমে অর্থ আত্মসাতের মামলায় বাংলাদেশ বিমান এয়ারলাইনসের বেতন শাখার সাবেক ব্যবস্থাপকসহ চার জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সোমবার (২২ জুলাই) বিকালে ঢাকার বিশেষ জজ আদালত ৪- এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় ঘোষণা করেন।

কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বেতন শাখার সাবেক ব্যবস্থাপক মোহাম্মদ জিন্নাহ, ক্যাশ অ্যান্ড ব্যাংকিং শাখার সাবেক সহকারী ব্যবস্থাপক এম এ রব, বেতন শাখার সাবেক হিসাব তত্ত্বাবধায়ক মো. হারুন অর রশিদ ও ক্যাশ অ্যান্ড ব্যাংকিং শাখার সাবেক হিসাব তত্ত্বাবধায়ক এমএএসটি চৌধুরী।
আসামিদের মধ্যে মোহাম্মদ জিন্নাহ, হারুন অর রশিদ ও এমএএসটি চৌধুরীকে সাত বছর কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি ২৫ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছর করে কারাভোগের আদেশ দেন আদালত। এছাড়া অপর আসামি এমএ রবকে পাঁচ বছর কারাদণ্ড এবং ১৫ লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও এক বছর কারাভোগের আদেশ দেওয়া হয়।
মামলার অভিযোগে বলা হয়, বাংলাদেশ বিমানের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী বিদেশে ২০০১ সালের জুলাই থেকে ২০০২ সালের জুন পর্যন্ত ভ্রমণ শেষে টিএ/ডিএ বিল নেওয়ার পর একই ভ্রমণের অনুমতিপত্র ফটোকপি করে এবং কোনও কোনও ক্ষেত্রে কার্বন কপিতে কাটাকাটি করে টাকার পরিমাণ বৃদ্ধি করেন। এভাবে আসামিরা ১৬৬টি ভুয়া পরিশোধ ভাউচারের মাধ্যমে ২৮ লাখ ৫৮ হাজার ৪৪১ টাকা আত্মসাৎ করেন। এ অভিযোগে ২০১০ সালের ৫ সেপ্টেম্বর পাঁচ জনের বিরুদ্ধে দুদকের উপ-পরিচালক বেনজীর আহম্মদ মামলাটি করেন। ২০১৪ সালের ৬ ফেব্রুয়ারি পাঁচ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা। আসামিদের বিরুদ্ধে ২০১৬ সালের ২৮ জানুয়ারি অভিযোগ গঠন করা হয়। বিচারকাজ চলাকালে অপর আসামি মীর আজিজুর রহমান মারা যাওয়ায় আদালত মামলা থেকে তাকে অব্যাহতি দেন।