‘ছেলেধরা’ গুজব, শিক্ষা প্রতিষ্ঠানকে সতর্ক থাকার নির্দেশ

শিক্ষা মন্ত্রণালয়

‘ছেলেধরা’ গুজবে যাতে কেউ শিক্ষার্থীদের ব্যবহার করতে না পারে সেজন্য শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২৫ জুলাই) রাতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব স্বাক্ষরিত পরিপত্র জারি করা হয়।

পরিপত্রে বলা হয়, ‘উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে যে, একটি অসাধু মহল বিভিন্ন বিষয়ে গুজব ছড়িয়ে সমাজে অস্থিরতা সৃষ্টি করার অপপ্রয়াস চালাচ্ছে। সম্প্রতি গুজব ছড়িয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ছেলেধরা সন্দেহে নিরীহ মানুষের ওপর আক্রমণ করা হয়েছে এবং কয়েকজনকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়েছে। সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো গুজব প্রতিরোধের জন্য নানাবিধ কার্যক্রম গ্রহণসহ গুজব রটনাকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছে। শিক্ষার্থীদের আধিক্য এবং বয়সজনিত কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠানসমূহ থেকে গুজব রটনা সহজ, বিধায় অসাধু মহল অভিভাবক ও শিক্ষার্থীসহ সর্বসাধারণকে এই কাজে ব্যবহার করছে। এই অবস্থায় গুজব থেকে সাবধান থাকার জন্য অভিভাবক ও কোমলমতি শিক্ষার্থীদের সব শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকরা সচেতন করবেন। এ ধরনের কোনও ঘটনা আর যাতে কোথাও না ঘটতে পারে, সেজন্য সব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। ‘

পরিপত্রে আরও বলা হয়, ‘গুজব রটনাকারীদের চিহ্নিত করে আইনশৃঙ্খলা বাহিনীর নিকট সোপর্দ করতে হবে। গুরুত্বপূর্ণ এই বিষয়ে বিশেষ সতর্ক থেকে তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

‘ছেলেধরা’ গুজব থেকে সতর্ক থাকতে শিক্ষা প্রতিষ্ঠানকে নির্দেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানকে পাঠিয়ে সব বিশ্ববিদ্যালয়ে নিয়মিত মনিটরিং করতে বলা হয়েছে।

‘ছেলেধরা’ গুজবে সতর্ক থাকার নির্দেশনা বাস্তবায়নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেওয়া হয়। পরিপত্রটি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠিয়ে জেলা শিক্ষা অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে মনিটরিং করাসহ প্রতি সপ্তাহে এ সংক্রান্ত প্রতিবেদন সংগ্রহেরও নির্দেশ দেওয়া হয়।