‘রবিবারের মধ্যেই ১৪ কোম্পানির পাস্তুরিত দুধ বাজার থেকে সরাতে হবে’



১৪ কোম্পানির দুধ বিক্রিতে হাইকোর্টের নিষেধাজ্ঞাআদালতের স্থগিতাদেশের পর সিসা ও অ্যান্টিবায়োটিকের উপস্থিতি থাকা ১৪ কোম্পানির পাস্তুরিত দুধ রবিবারের (২৮ জুলাই) মধ্যেই বাজার থেকে সরিয়ে ফেলতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটের (বিএসটিআই) আইনজীবী সরকার এম আর হাসান।
এদিন এসব কোম্পানির পাস্তুরিত দুধ ক্রয়-বিক্রয়, উৎপাদন ও বাজারজাতের ওপর হাইকোর্ট ৫ সপ্তাহের স্থগিতাদেশ জারি করেন। পরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএসটিআই আইনজীবী রবিবারের মধ্যেই এসব দুধ সরানোর কথা বলেন।
আইনজীবী এম আর হাসান বলেন, ‘আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড নিয়ে বিএসটিআই পাস্তুরিত দুধ পরীক্ষা করে থাকে। তবে দুধে কোনও ধরনের অ্যান্টিবায়োটিকের ব্যবহার থাকতে পারবে না বলে জনস্বার্থে একটি রুল জারি করেছেন আদালত। এখন আমাদের বিএসটিআইএ’র দায়িত্ব হচ্ছে আদালতের রুলের জবাব তৈরি করা এবং দুধের মান বৃদ্ধি করা সম্পর্কে আদালতকে অগ্রগতি জানানো।’
তিনি বলেন, ‘কোর্টের আদেশের পর আমরা অবশ্যই বাজার মনিটরিং করবো। আদালতের নির্দেশনা রয়েছে, এসব দুধ কোনোভাবেই বাজারজাত না করার। আজ থেকেই আমরা (বিএসটিআই) বাজার মনিটরিং শুরু করবো এবং উদ্যোক্তাদেরও তাদের উৎপাদন ৫ সপ্তাহের জন্য বন্ধ রাখার বিষয়ে জানাবো। এই বন্ধের বিষয়েও আমরা আদালতকে প্রতিবেদন দিয়ে জানাবো।’
বিএসটিআই-এর এই আইনজীবী আরও বলেন, কোম্পানিগুলো নিজেদের দায়িত্বে দুধ সরিয়ে নেবে বলে তিনি মনে করেন। কারণ, কোর্টের আদেশ হওয়ার পরপরই তা কার্যকর করতে হয়।
এরপরও তারা মার্কেট থেকে দুধ তুলে না নিলে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বিএসটিআই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে বলে জানান তিনি।
এই ১৪ কোম্পানি হলো এই ১৪ কোম্পানি হলোআফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্ট লিমিটেড, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড, আমেরিকান ডেইরি লিমিটেড, বাংলাদেশ মিল্ক প্রোডিউসার কো-অপারেটিভ ইউনিয়ন লিমিটেড, বড় আউলিয়া ডেইরি মিল্ক অ্যান্ড ফুডস লিমিটেড, ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড প্রোজেক্ট, ডেনিশ ডেইরি ফার্ম লিমিটেড, ইছামতি ডেইরি ফার্ম অ্যান্ড ফুড প্রোডাক্টস, ইগলু ডেইরি লিমিটেড, প্রাণ ডেইরি লিমিটেড, উত্তরবঙ্গ ডেইরি লিমিটেড, শীলাইদহ ডেইরি, পূর্ববাংলা ডেইরি ফুড ইন্ড্রাস্ট্রিজ এবং তানিয়া ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস।