শ্রীলঙ্কান নাগরিক হত্যায় দুই জনের যাবজ্জীবন

আদালতরাজধানীর শ্যামপুর এলাকায় শ্রীলঙ্কান নাগরিক সুহারা উম্মা হত্যা মামলায় দুই জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার (৭ জুলাই) ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলো−মফিজ উদ্দিন সরকার ওরফে মফিজ ও আবু জাহের ওরফে জাহের খান। কারাদণ্ডের পাশাপাশি তাদের প্রত্যেককে ৩০ হাজার টাকা করে অর্থদণ্ড করেছেন আদালত। অর্থদণ্ড অনাদায়ে তাদের আরও ৬ মাসের সশ্রম কারাভোগের আদেশ দেওয়া হয়েছে।

তবে আসামিরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেফতারি পরোয়ানা ইস্যু করা হয়েছে। অপর এক আসামি আবুল হোসেনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়া আদালত তাকে খালাস দেন।

সুহারা উম্মাকে হত্যার ঘটনায় তার দেবর আব্বাস আলী ২০০৪ সালের ২৮ জানুয়ারি শ্যামপুর থানায় মামলাটি দায়ের করেন। অভিযোগ বলা হয়, তার ভাই জহিরুল ইসলাম ওরফে হাফিজ কুয়েত থাকাকালে শ্রীলঙ্কান নাগরিক সুহারা উম্মার সঙ্গে পরিচিত হন। পরে তারা বিয়ে করেন, তাদের একটি পুত্র সন্তান রয়েছে। এরপর থেকে সুহারা উম্মা তার ছেলে শাকিলকে নিয়ে শ্যামপুরের জিয়া সরণি গ্যাস রোডে বসবাস করতে থাকেন। ২০০৪ সালের ২৭ জানুয়ারি সন্ধ্যায় সুহারা উম্মার বাসায় তাদের ভাড়াটিয়া আবুল হোসেনের ভায়রা মফিজ ও তার এক বন্ধু যায়। পরে সুহারা উম্মাকে তারা শ্বাসরোধে হত্যা করে।

মামলা দায়েরের পর তদন্ত কর্মকর্তা শ্যামপুর থানার এসআই সোহেল আহমেদ মামলাটি তদন্ত করে চার্জশিট দাখিল করেন। মামলার বিচারকাজ চলাকালে আদালত চার্জশিটভুক্ত ২২ জন সাক্ষীর মধ্যে ১২ জনের সাক্ষ্য গ্রহণ করেন।