দুর্নীতির অভিযোগ থাকলে বিচারপতিদের সংবর্ধনা দেবেন না সুপ্রিম কোর্টের আইনজীবীরা

সুপ্রিম কোর্ট

প্রচলিত নিয়ম অনুসারে অবসরে যাওয়া সুপ্রিম কোর্টের বিচারপতিদের বিরুদ্ধে দুর্নীতি, স্বজনপ্রীতি ও অসদাচরণের অভিযোগ থাকলে, তাদের কোনও ধরনের সংবর্ধনা না দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।   

বুধবার (২৮ আগস্ট) আইনজীবী সমিতির এক প্রেস বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন ও সম্পাদক এএম মাহবুব উদ্দিন খোকনের নেতৃত্বে আয়োজিত সভায় সিদ্ধান্তের বিষয়টি তুলে ধরা হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির পঞ্চম সভা মঙ্গলবার (২৭ আগস্ট) বিকাল সাড়ে চারটায় অনুষ্ঠিত হয়। ওই সভায় হাইকোর্ট বিভাগের তিন বিচারপতির বিরুদ্ধে চলমান তদন্তকে স্বাগত জানানো হয়। এছাড়া, অবসরে যাওয়া সুপ্রিম কোর্টের বিচারপতিদের বিরুদ্ধে দুর্নীতি, স্বজনপ্রীতি ও অসদাচরণের অভিযোগ থাকলে, তাদের কোনও ধরনের সংবর্ধনা না দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরে এই সিদ্ধান্তের বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে জানানো হয় বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে গত ২২ আগস্ট প্রাথমিক অনুসন্ধানের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের তিন বিচারপতিকে বিচারকার্য থেকে সাময়িক বিরত রাখার সিদ্ধান্তের কথা জানায় সুপ্রিম কোর্ট প্রশাসন। ওই তিন বিচারপতি  হলেন—বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি কাজী রেজাউল হক এবং বিচারপতি একেএম জহুরুল হক।