ডিএসসিসির অভিযানে ১০৮ স্থাপনা পরিদর্শন, ২ বাড়ি মালিকের জরিমানা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) এডিস মশার লার্ভা নিধন অভিযানে ৫টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। অভিযানে ১০০টি বাড়ি ও ৮টি বেসরকারি বাণিজ্যিক ভবন পরির্দ্শন করা হয়। পাশাপাশি দুই বাড়ি মালিককে জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সংস্থাটির পাঁচটি অঞ্চলে একযোগে এই অভিযান পরিচালিত হয় বলে ডিএসসিসির জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়- ডিএসসিসির অভিযানে ১৪০টি বাড়ি পরিদর্শন করা হয়েছে। একটি নির্মাণাধীন, একটি পরিত্যক্ত ভবন ও দুই বাড়ির মালিককে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়।

আরও বলা হয়, অভিযানে অঞ্চল-১ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান ২৫টি বাড়ি পরিদর্শন করেন। কিন্তু কোথাও লার্ভা পাননি।

অঞ্চল-২ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জহির আহমেদ ৮টি বেসরকারি বাণিজ্যিক ভবন পরিদর্শন করেন। তার অভিযানে কোথাও এডিস মশার লার্ভা পাওয়া যায়নি।

অঞ্চল-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জাহিদ হাসানের নেতৃত্বে পরিচালিত অভিযানে বকসিবাজার ও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকার ৩৫টি বাড়ি পরিদর্শন করেন। তিনি কোথাও এডিস মশার লার্ভা না পেলেও ২টি বাড়ির সামনে অপরিচ্ছন্ন পরিবেশ থাকায় ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন।

অঞ্চল-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট উদয়ন দেওয়ান ৪৩ নং ওয়ার্ডের ২০টি বাড়ি পরিদর্শন করেন। তিনিও কোথাও এডিস মশার লার্ভা পাননি।

অঞ্চল-৫ এ নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শহীদুল্লাহ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট শামসুল হক ২০টি বাড়ি পরিদর্শন করেন। তারা কোথাও এডিস মশার লার্ভা পাননি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এডিস মশার লার্ভাবিরোধী অভিযানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১ লাখ ৬ হাজার ৩৯৩টি বাড়ি এবং ৩৫৮০টি নির্মাণাধীন ভবন পরিদর্শন করা হয়েছে। এরমধ্যে এক হাজার ৩৬৯টি বাড়ি এবং ১৯৮টি নির্মাণাধীন ভবনের লার্ভা ধ্বংস করা হয়েছে। পাশাপাশি ৭ জনকে বিভিন্ন মেয়াদে জেল ও বিভিন্ন ভবন মালিক থেকে ৩৪ লাখ ৮৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। গত ২২ জুলাই থেকে আজ মঙ্গলবার (৩ সেপ্টম্বর) পর্যন্ত এসব বাড়ি পরিদর্শন করা হয়।