২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৭৫৩ ডেঙ্গু রোগী





গত ৭ দিনে ডেঙ্গু রোগী ভর্তির তুলনামূলক চিত্রসারাদেশে গত ২৪ ঘণ্টায় (৯ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ১০ সেপ্টেম্বর সকাল ৮টা) পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৫৩ জন। এর মধ্যে ঢাকার ভেতরে ২৯৪, ঢাকার বাইরে ৪৫৯ জন। আর এই সময়ে চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ৭৭২ জন।
স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে। সারাদেশে চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে বাড়ি ফেরা রোগী ৯৬ শতাংশ বলেও জানায় কন্ট্রোল রুম।
কন্ট্রোল রুম আরও জানায়, সারাদেশে বর্তমানে হাসপাতালগুলোতে ভর্তি থাকা রোগীর সংখ্যা ৩ হাজার ৭২ জন। এর মধ্যে ঢাকার ভেতরে ১ হাজার ৪৯৮ জন, ঢাকার বাইরে ১ হাজার ৫৭৪ জন।

এদিকে কন্ট্রোল রুমের সাপ্তাহিক হিসাব থেকে জানা যায়, এ মাসের প্রথম ১০ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৬ হাজার ৮৮৬ জন। এর মধ্যে ৯ সেপ্টেম্বর ছিল ৭১৬ জন, ৮ সেপ্টেম্বর ৭৬১ জন, ৭ সেপ্টেম্বর ৬০৭ জন, ৬ সেপ্টেম্বর ৭৯৩ জন, ৫ সেপ্টেম্বর ৭৮৮ জন এবং ৪ সেপ্টেম্বর ছিল ৮২০।
স্বাস্থ্য অধিদফতর জানায়, এ বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৭৭ হাজার ৯৮৩ জন। আর হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৭৪ হাজার ৭১৪ জন।
এদিকে দেশের বিভিন্ন হাসপাতাল থেকে ডেঙ্গুতে মৃত্যুর ১৯৭টি ঘটনা পর্যালোচনা করার জন্য রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে ( আইইডিসিআর) পাঠানো হয়। এর মধ্যে থেকে ১০১টি ঘটনা পর্যালোচনা করে ৬০টি ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে তারা। এই হিসাব অনুযায়ী এপ্রিলে ২ জন, জুনে ৫ জন, জুলাইয়ে ২৮ জন এবং আগস্টে ২৫ জন ডেঙ্গুতে মারা গেছেন।