লবণের বাজারে অস্থিরতা থামাতে অ্যাকশনে পুলিশ

গুজব ছড়িয়ে বেশি দামে লবণ বিক্রি বন্ধে অভিযানে পুলিশগুজব ছড়িয়ে বেশি দামে লবণ বিক্রি বন্ধে রাজধানীতে নামানো হয়েছে পুলিশের ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি, এ ব্যাপারে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) থানাগুলোও কাজ করছে। পুলিশের এই বিশেষ অভিযানে ইতোমধ্যে রাজধানীতে কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে। কেউ বেশি দাম নিলে বা দাম বেড়েছে এমন গুজব ছড়ালে তার বিষয়ে থানায় তথ্য দেওয়ার অনুরোধ জানিয়েছে ডিএমপি। মজুত করে যাতে কেউ কৃত্রিম সংকট সৃষ্টি না করতে পারে সেদিকেও দৃষ্টি রাখছে ডিএমপি।

মঙ্গলবার (১৯ নভেম্বর) সন্ধ্যায় ডিএমপির যুগ্ম কমিশনার (অপরাধ) শেখ নাজমুল আলম বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘গুজব রটনাকারীদের আইনের আওতায় আনতে থানাগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। যারা নির্ধারিত দামের বেশিতে লবণ বিক্রি করবে তাদের আইনের আওতায় আনা হবে। কোনও অসাধু ও মুনাফালোভীকেই ছাড় দেওয়া হবে না। ইতোমধ্যে রাজধানীর ক্যান্টনমেন্ট, যাত্রাবাড়ী ও ধানমন্ডি এলাকা থেকে আট-দশ জনকে গ্রেফতার করা হয়েছে।’

মঙ্গলবার সন্ধ্যায় বেশি দামে লবণ বিক্রির খবরে রাজধানীর নয়াবাজার ও নাজিরা বাজারে অভিযান চালিয়েছে ডিএমপির ভ্রাম্যমাণ আদালত। ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন জানান, নয়াবাজারে বেশি দামে লবণ বিক্রির সত্যতা পাওয়া গেছে। ৩৫ টাকার লবণ ৭০-৮০ টাকায় বিক্রি করা হচ্ছে। অভিযানে নয়াবাজারের তিন ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেখান থেকে নাজিরা বাজারে অভিযান পরিচালনা করা হচ্ছে বলে রাত ৮টার দিকে জানান ম্যাজিস্ট্রেট।

এছাড়াও এদিন সকাল থেকে দেশের বিভিন্ন বিভাগীয়, জেলা ও মহানগর এলাকায় পুলিশের নজরদারি বাড়ানো হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতার পর সন্ধ্যায় পুনরায় নির্ধারিত দামে লবণ বিক্রি করতে শুরু করেছেন ব্যবসায়ীরা।

এদিকে, লবণের দাম বেশি নেওয়ায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর আজ ঢাকা জেলা ও ঢাকা মহানগরে অভিযান পরিচালনা করেছে। প্রতিষ্ঠানটির সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

গুজবের ব্যাপারে সচেতন থাকতে পুলিশের মাইকিং তিনি বলেন,  ‘ঢাকা জেলার আশুলিয়া ও সাভার থানা এলাকায় অভিযান পরিচালিত হয়েছে। এ সময় কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানকে বেশি দামে পণ্য বিক্রি করার অপরাধে জরিমানা করা হয়েছে। দুটি প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। সাভারের শিহাব স্টোর (১ ও ২) নামে দুটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার করে এক লাখ টাকা জরিমানা এবং প্রতিষ্ঠান দুটি সাময়িক বন্ধ করে দেওয়া হয়। একই এলাকার আরও দুটি প্রতিষ্ঠানকে ১০ ও ১৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। এছাড়াও আশুলিয়ার দুটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার, ঢাকা মহানগরের দুটিকে ৩০ হাজার এবং যাত্রাবাড়ীর চারটি দোকানকে ১১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

৯৯৯-এ ফোন দিয়ে জানানোর অনুরোধ পুলিশের

দেশে কৃত্রিম সংকট তৈরি করে অতিরিক্ত দামে লবণ বিক্রি করা হচ্ছে। এ বিষয়ে বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের পাশাপাশি সোচ্চার হয়েছে পুলিশ হেড কোয়ার্টার্সও। দেশের কোথাও লবণের অতিরিক্ত দাম চাইলে জরুরি সেবা ৯৯৯-এ কল দিয়ে তাৎক্ষণিকভাবে জানানোর অনুরোধ জানিয়েছে পুলিশ হেডকোয়ার্টার্স।

মঙ্গলবার সন্ধ্যায় এক প্রেসনোটে বিষয়টি নিশ্চিত করেছেন পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি, মিডিয়া) মো. সোহেল রানা।

তিনি বলেন, ‘লবণের দাম বেড়েছে–এমন গুজব ছড়িয়ে একটি স্বার্থান্বেষী মহল জনমনে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে। ইতোমধ্যে বাণিজ্য ও তথ্য মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে, দেশে ছয় লাখ টন লবণ মজুত রয়েছে। এটা আমাদের চাহিদার তুলনায় অনেক বেশি। তাই লবণের দাম বাড়ার কোনও সম্ভাবনা নেই। তাই, জনসাধারণকে গুজবে কান না দিতে ও বিভ্রান্ত না হতে পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হচ্ছে।’

ফেসবুকে পুলিশের গুজববিরোধী প্রচারণা

এই গুজব ছড়িয়ে গেছে দেশের প্রত্যন্ত অঞ্চলেও। ঢাকার বাইরেও বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে বেশ কয়েকজনকে আটক করেছে পুলিশ। বরিশাল মেট্রোপলিটন পুলিশ ও সিলেট মেট্রোপলিটন পুলিশের ফেসবুক পেজে এ সংক্রান্ত স্ট্যাটাস দিয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানানো হয়েছে। স্ট্যাটাসে পুলিশের ফোন নম্বর দেওয়া হয়েছে। কেউ বেশি দামে লবণ বিক্রি করলে ওই নম্বরে কল করে পুলিশকে জানালে সঙ্গে সঙ্গে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।