ডেঙ্গু পরিস্থিতি: ৫০ এর নিচে নামলো নতুন রোগীর সংখ্যা

ডেঙ্গু রোগী (ফাইল ছবি)ডেঙ্গু জ্বর নিয়ে নতুন করে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৫০ এর নিচে নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় (৫ ডিসেম্বর সকাল ৮টা থেকে ৬ ডিসেম্বর সকাল ৮টা) হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৩ জন। একইসময়ে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৮৪ জন। শুক্রবার (৬ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ কন্ট্রোল ইমার্জেন্সি সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানায়।

কন্ট্রোল রুম আরও জানায়, নতুন রোগীর হার তার আগের ২৪ ঘণ্টায় ভর্তি হওয়া রোগীর তুলনায় শতকরা ৫১ দশমিক ১ শতাংশ কমেছে।

কন্ট্রেল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বাংলা ট্রিবিউনকে বলেন, চলতি বছরে ডেঙ্গু রেকর্ড করে। তবে গত দুই মাস ধরে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমতে শুরু করলেও এই প্রথম গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৫০ এর নিচে নেমে ৪৩ হলো। গত ২৪ ঘণ্টায় ( ৫ ডিসেম্বর) এ সংখ্যা ছিল ৮৮ জন। অর্থ্যাৎ ২৪ ঘণ্টায় প্রায় অর্ধেকে নেমে এলো রোগী সংখ্যা।

কন্ট্রোল রুম থেকে জানা যায়, গত ৪ ডিসেম্বর নতুন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগী সংখ্যা ছিল ৭৫, ৩ ডিসেম্বর ছিল ৭৯, ২ ডিসেম্বর ছিল ৮১, ১ ডিসেম্বর ছিল ৯৪ এবং ৩০ নভেম্বর ছিল ৮৬ জন।

ডা. আয়শা আক্তার বলেন, নতুন ভর্তি হওয়া ৪৩ জনের মধ্যে রাজধানী ঢাকার ২৯টি বেসরকারি ও ১২টি সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি হয়েছেন ২৬ জন আর ঢাকা মহানগরী ছাড়া ঢাকাসহ আট বিভাগের হাসপাতালে ভর্তি হয়েছেন ১৭ জন।

ছাড়পত্র নেওয়া ৮৪ জনের ভেতরে রাজধানী ঢাকার ২৯টি বেসরকারি ও ১২টি সরকারি ও স্বায়ত্তশাসিত হসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ৫৪ জন। ঢাকাসহ আট বিভাগের হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ৩০ জন।

কন্ট্রোল রুমে সারাদেশ থেকে আসা রিপোর্টের ভিত্তিতে জানানো হয়, হাসপাতালগুলোতে বর্তমানে ভর্তি আছেন ৩৪৪ জন। এরমধ্যে, ঢাকার হাসপাতালে ভর্তি আছেন ২১০ জন আর ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি আছেন ১৩৪ জন।

চলতি মৌসুমে জানুয়ারি থেকে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন এক লাখ ৫৬৭ জন আর হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৯৯ হাজার ৯৫৯ জন।

এছাড়া, সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ২৬৪টি মৃত্যুর মধ্যে ২০৪টি পর্যালোচনা করে ১২৯ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।