সিটি নির্বাচন পেছানোর দাবিতে আমরণ অনশনে ঢাবি শিক্ষার্থীরা

সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের আমরণ অনশনসরস্বতী পূজার দিনে সিটি নির্বাচনের তারিখ ঘোষণার পর থেকেই আন্দোলন করে আসছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। একই দাবিতে বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশনে বসেন তারা।

এরআগে গত দুইদিন (মঙ্গল ও বুধবার) শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচি পালন করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। বুধবার নির্বাচন কমিশন ভবন ঘেরাও কর্মসূচি পালনকালে তারা শাহবাগে পুলিশি বাধার সম্মুখিন হন। পরে কয়েক ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন তারা। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার দুপুরে রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশনে বসেন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০ শিক্ষার্থী।

শিক্ষার্থীদের প্রতিবাদী প্ল্যাকার্ডে লিখা ছিল- পূজার দিন নির্বাচন মানি না, মানবো না; ৩০ তারিখ নির্বাচন মানি না; আমারা সোনার বাংলায় বৈষম্যের ঠাঁই নাই; হিন্দু মুসলিম ভাই ভাই, পূজার দিনে নির্বাচন তাই!

আন্দোলনে নেতৃত্বদানকারী জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল দাস বলেন, সরস্বতী পূজার দিনে নির্বাচন দিয়ে একধরনের বৈষম্য তৈরি করা হয়েছে। নির্বাচন কমিশনারের সমালোচনা করে তিনি বলেন, আপনি বলেছেন পূজা নাকি হবে ২৯ তারিখ নির্বাচন হবে ৩০ তারিখ। আমরা বলতে চাই পূজা ২৯ তারখি শুরু হলেও এর মূল আনষ্ঠানিকতা ৩০ তারিখ। তাই আমরা আপনাকে বলতে চাই, আপনি শিক্ষিত হতে পারেন, কিন্তু আপনার ন্যূনতম বিবেকবোধ নেই। সরস্বতী পূজার দিনে নির্বাচনের তারিখ ঘোষণা করেছে যারা তাদের পদে থাকার কোনও দরকার নেই। নির্বাচনের তারিখ পরিবর্তন না করা হলে ধরে নেবো এদেশে ধর্মের কোনও স্বাধীনতা নেই। আর যে দেশে ধর্মের স্বাধীনতা নেই, সে দেশ অসাম্প্রদায়িক নয় বলে আমরা মনে করি।

শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন ডাকসুর সদস্য রাইসা নাসের, মাহমুদুল হাসান, ছাত্রলীগের বিভিন্ন হলের নেতৃবৃন্দসহ অনেকে।