অপ্রাতিষ্ঠানিক বর্জ্য সংগ্রহকারীদের স্থায়ী চাকরির দাবি

01

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন এলাকায় অপ্রাতিষ্ঠানিক বর্জ্য সংগ্রহকারীদের স্থায়ী চাকরির দাবি জানিয়েছে যাত্রাবাড়ী বর্জ্য সংগ্রহ শ্রমিক ইউনিয়ন।

সোমবার (২০ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের  তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে অপ্রাতিষ্ঠানিক ও গৃহস্থালী বর্জ্য সংগ্রহকারীদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা শীর্ষক এক ক্যাম্পেইনে এ দাবি তুলে ধরা হয়।

সংগঠনের সভাপতি রিনা বেগম বলেন, ‘আমরা সিটি করপোরেশন এলাকার বিভিন্ন বাসাবাড়ি ও সড়ক থেকে বর্জ্য সংগ্রহ করি। সেখান থেকে পাওয়া বিভিন্ন প্লাস্টিক এবং ধাতব জিনিসপত্র বিক্রি করে সংসার চালাই। আগে প্লাস্টিকের দাম পেলেও এখন তা পাওয়া যায় না। ফলে আমাদের সন্তানসহ সংসার চালাতে অনেক কষ্ট হয়। তাই আমরা সিটি করপোরেশনের কাছে দাবি জানাই, সেখানে যেন আমাদের চাকরি দেওয়া হয়।’

তিনি বলেন, ‘বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্ব সিটি করপোরেশনের। অপ্রাতিষ্ঠানিক বর্জ্য সংগ্রহকারী ও গৃহস্থালী বর্জ্য সংগ্রহকারীরা তাদের হয়েই কাজ করেন। কিন্তু সিটি করপোরেশন আমাদের কোনও পরিচয়পত্রও দেয়না। আমরা অনেক ক্ষতিকর এবং বিপজ্জনক পরিবেশে পেশাগত সুরক্ষা ও দক্ষতা ছাড়াই কাজ করি। তাই আমাদের নিরাপত্তা সরঞ্জামসহ সুরক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা দরকার।’

এসময় বর্জ্য সংগ্রহকারীদের স্বাস্থ্য সুরক্ষা, জীবিকার নিরাপত্তাসহ মানব উন্নয়ন নিশ্চিতের লক্ষ্যে একটি যুগোপযোগী আইন তৈরির দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন যাত্রাবাড়ী গৃহস্থালী বর্জ্য সংগ্রহ শ্রমিক ইউনিয়নের সভাপতি রুস্তম আলী, গ্রামবাংলা উন্নয়ন কমিটির নির্বাহী পরিচালক একেএম মাসুদ প্রমুখ।