করোনায় বন্দিদের সুরক্ষায় যৌথভাবে কাজ করছে কারা কর্তৃপক্ষ ও আইসিআরসি

1

বাংলাদেশে করোনাভাইরাস থেকে বন্দিদের সুরক্ষায় যৌথভাবে কাজ করছে কারা কর্তৃপক্ষ ও ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্য রেড ক্রস (আইসিআরসি)। সারাদেশে ৬৮টি কারাগারের করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সক্ষমতা বাড়াতে কাজ করছে তারা। রবিবার (৫ এপ্রিল) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, সংক্রামক রোগ বিস্তার ও প্রতিরোধের ক্ষেত্রে কারাগারগুলো ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকে। কারাগারে কোভিড -১৯ এর প্রাদুর্ভাবের সম্ভাবনা বন্দি, সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীর ওপরে বিপর্যয়কর প্রভাব ফেলতে পারে। বিশেষ করে জনবহুল কারাগারে যেখানে স্বাস্থ্যসেবা অপর্যাপ্ত। একটি সংক্রমণের ঘটনা কারাগারে অবস্থানরত মানুষের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়তে পারে। তাই গত ২ এপ্রিল দেশের কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জে প্রয়োজনীয় উপকরণের প্রথম ব্যাচ কারা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

এ বিষয়ে আইসিআরসি’র ডিটেনশন টিম লিডার সিমোনা চারভি জানান, ‘আমরা আমাদের নির্দেশিকা এবং বাংলাদেশের কোভিড-১৯ নিয়ে জাতীয় প্রস্তুতি ও পরিকল্পনা মোতাবেক কারা কর্তৃপক্ষকে নানা সুপারিশ দিচ্ছি যেন করোনাভাইরাস সংক্রমণে তারা তাদের প্রস্তুতিকে আরও উন্নত করতে পারে, পাশাপাশি সরাসরি সহযোগিতা দিচ্ছি যেন এ সংক্রমণ প্রতিরোধে একটা সার্বিক প্রস্তুতি ও ব্যবস্থা থাকে’।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা জানান, ‘আমরা ভবিষ্যতেও কারাগারে বন্দিদের স্বাস্থ্যসেবা উন্নয়নে আইসিআরসি’র অব্যাহত সহযোগিতা প্রত্যাশা করি’।