ভার্চুয়াল বেঞ্চের প্রথম আদেশ

হালদায় ডলফিন হত্যা বন্ধে পদক্ষেপ জানতে চেয়েছেন হাইকোর্ট

সুপ্রিম কোর্টচট্টগ্রামের হালদা নদীতে ডলফিন রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে চট্টগ্রাম পরিবেশ অধিদফতরের পরিচালককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ওই পরিচালককে ডলফিন হত্যা বন্ধে গৃহিত পদক্ষেপ আগামী ৭২ ঘণ্টার মধ্যে ইমেইলের মাধ্যমে জানাতে নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১২ মে) বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।  দেশে ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চের এটাই প্রথম আদেশ।হালদা নদীতে ডলফিন হত্যা

আদালতে রিটের পক্ষে ভিডিও কনফারেন্সে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল কাইয়ুম লিটন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এর আগে সোমবার (১১ মে) হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে ভার্চুয়াল হাইকোর্টে রিট দায়ের করা হয়।  সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আব্দুল কাইয়ুম লিটন জনস্বার্থে এ রিট দায়ের করেন।

হালদা নদী (ছবি: ফোকাস বাংলা)

রিটে মৎস্য ও পশু সম্পদ মন্ত্রণালয় সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক, ও চট্টগ্রামের রাউজান উপজেলা নির্বাহী অফিসারকে বিবাদী করা হয়।

এর আগে গত ১০ মে এ বিষয়ে একটি জাতীয় ইংরেজি পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। পরে ওই সংবাদ প্রতিবেদনটি যুক্ত করে জনস্বার্থে হাইকোর্টে এ রিট আবেদন করা হয়।