লিবিয়ায় ২৬ বাংলাদেশি নিহতের ঘটনায় তিন মানবপাচারকারীর রিমান্ড

লিবিয়ায় একটি অভিবাসন সেন্টারে বিশ্রামরত বাংলাদেশি অভিবাসীরা

লিবিয়ায় ২৬ জন বাংলাদেশি নিহতের ঘটনায় রাজধানীর পল্টন থানায় দায়ের করা পৃথক দুই মামলায় তিন মানবপাচারকারীকে পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (৮ জুন) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বাকী বিল্লাহ শুনানি শেষে এ আদেশ দেন। একই অভিযোগে তেজগাঁও থানার অপর মামলায় দুই মানবপাচারকারীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

রিমান্ডে যাওয়া আসামিরা হলেন— জাহাঙ্গীর হোসেন, বাদশা ফকির এবং লিয়াকত আলী ওরফে লেকু শেখ। জাহাঙ্গীর হোসেন ও বাদশা ফকির এক মামলার, আর  লিয়াকত আলী লেকু শেখ অপর এটি মামলার আসামি।

এদিন আসামি জাহাঙ্গীর হোসেন ও বাদশা ফকিরকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক এস এম গফফারুল আলম। আর লিয়াকত  আলী ওরফে লেকু শেখের সাত দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা  ডিবি পুলিশের উপপরিদর্শক  আবুল বাশার মিয়া।

আরেকটি মামলায় কারাগারে যাওয়া দুই আসামিরা হলেন— হযরত আলী ও নাজমুল হাসান। তাদের আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা পল্লবি জোনাল টিমের পুলিশ পরিদর্শক লিয়াকত আলী। আদালতের সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, গত ২৮ মে লিবিয়ায় মানবপাচারকারীদের হাতে ২৬ বাংলাদেশি নিহত ও ১২ জন আহত হন। ওই ঘটনায় ৩৮ জনকে আসামি করে গত ২ জুন রাজধানীর পল্টন থানায় একটি মামলা দায়ের করে সিআইডি। এরপর আরও  বিভিন্ন থানায় ২২টি মামলা দায়ের করা হয়।