অধ্যক্ষ দায়িত্ব হস্তান্তর না করলে ডেমরা কলেজের এমপিও স্থগিত

শিক্ষা মন্ত্রণালয়চাকরির বয়স শেষ হওয়ার পরও বেসরকারি কলেজের অধ্যক্ষরা চাকরি ছাড়তে চান না। আর প্রতিষ্ঠান পরিচালনা কমিটিও তাদের ধরে রাখতে চায় নিজেদের স্বার্থে। রাজধানীর ডেমরা কলেজে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ৭ কর্ম-দিবসের মধ্যে অধ্যক্ষ দায়িত্ব হস্তান্তর না করলে প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করবে মর্মে চিঠি জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।
বুধবার (৯ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক মো. আব্দুল কাদের সাক্ষরিত ওই চিঠিতে অধ্যক্ষকে দায়িত্ব হস্তান্তরের নির্দেশ দেওয়া হয়।
চিঠিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ অমান্য করে ডেমরা কলেজের অধ্যক্ষ মোহাম্মদ ইউনুস মোল্লা দায়িত্ব পালন করছেন। বিধি মোতাবেক তার বয়স ৬০ বছরের বেশি হওয়ায় দায়িত্ব পালনের সুযোগ নেই। গত ১২ মার্চ তিন কর্ম-দিবসের মধ্যে জ্যেষ্ঠ শিক্ষকের কাছে দায়িত্ব হস্তান্তরের জন্য পত্র দেওয়া হয়। কিন্তু নির্দেশনা অমান্য করে অবৈধভাবে ডেমরা কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন মোহাম্মদ ইউনুস মোল্লা।
চিঠিতে আরও বলা হয়, ২০১৮ সালের জনবল কাঠামো অনুযায়ী শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদির সরকারি অংশ ৬০ বছর বয়স পর্যন্ত দেওয়া হয়। ৬০ বছর পূর্ণ হলে চুক্তিভিত্তিক বা পুননিয়োগের সুযোগ নেই। গত বছরের ১৩ মে জরুরি বিজ্ঞপ্তিতে ৬০ বছর উত্তীর্ণ হলে চুক্তিভিত্তিক নিয়োগ বা পুননিয়োগ না দেওয়ার জন্য বলা হয়। এমতাবস্থায় পত্র জারির ৭ কর্ম-দিবসের মধ্যে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়ার ব্যবস্থা না নিলে সরকারের নির্দেশনা প্রতিপালন না করার দায়ে প্রতিষ্ঠানের বেতন-ভাতার সরকারি অংশ স্থগিতসহ গভর্নিং বডির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।