অর্থবহ জীবন সম্পর্কে যুবসমাজকে ধারণা দিতে হবে: শিক্ষা উপমন্ত্রী

মহিবুল মহিবুল হাসান চৌধুরী

অর্থবহ জীবন সম্পর্কে যুবসমাজকে ধারণা দিতে হবে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল মহিবুল হাসান চৌধুরী। বুধবার (১৬ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রাতে অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ, মাইক্রো গভর্নেন্স রিসার্চ ইনিসিয়েটিভস এবং সেইভ ইয়থ বাংলাদেশের আয়োজনে দুই দিনব্যাপী ইয়ুথ প্রমিজ লিডারশিপ সামিটের  সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে  শিক্ষা প্রতিমন্ত্রী এ কথা জানান।

শিক্ষা উপমন্ত্রী বলেন, ‘বর্তমান বাস্তবতায় যুবসমাজকে জানতে হবে অর্থবহ জীবন বলতে কী বোঝায় এবং একটি অর্থবহ জীবনের জন্য অত্যাবশ্যকীয় উপাদান কী কী। যুব সমাজকে জানতে হবে সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে মানুষ কীভাবে সুখ, শান্তি ও টেকসই জীবন যাপন করতে সক্ষম হবে। ’

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সমতা, ন্যায্যতা ও অন্তর্ভুক্তির ভিত্তিতে ধর্মনিরপেক্ষ একটি সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে যুবসমাজের প্রতি আহ্বান জানান। একইসঙ্গে গ্রাজুয়েশন সম্পন্ন করে চাকরি খোঁজার গতানুগতিক ধারা থেকে বের হয়ে এসে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে যুবসমাজের প্রতি  আহ্বান তিনি।

করোনা মহামারিতে যুবসমাজের সাহসী ভূমিকার কথা উল্লেখ করে উপমন্ত্রী বলেন, ‘জীবনের ঝুঁকি নিয়ে আমাদের  যুবসমাজ করোনা রোগীদের জন্য আইসোলেসন সেন্টার তৈরি করেছে। করোনা রোগীদের হসপিটালে পৌঁছে দিয়েছে, তাদের খাদ্য দিয়েছে।  যার ফলে আমাদের স্বাস্থ্যকর্মীদের অতিরিক্ত চাপ নিতে হয়নি।’

অনলাইনে সামিটে আরও যুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেকট্রিক সিস্টেম (আইএফইএস) এর বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সিলজা পাসিলিনা প্রমুখ।  অক্সফোর্ড ইউনিভার্সিটির  ইয়ং লাইভসের পরিচালক অধ্যাপক ড. এনডি ম্যাককি, হারভার্ড  ইউনিভার্সিটির সুসান বেনেচ্ছ, কলম্বিয়া ইউনিভার্সিটির সাবেক অধ্যাপক ড. রওনক জাহান প্রমুখ সামিটে  রিসোর্স পারসন হিসেবে  বক্তব্য রাখেন।