হাত ধোয়ার গাড়ি

রাজধানীতে হাত ধোয়ার গাড়িকরোনা সংক্রমণ রোধে এবং সাধারণ মানুষকে সাবান দিয়ে হাত ধোয়ায় উদ্ভুদ্ধ করতে ঢাকায় চালু হলো হাত ধোয়ার গাড়ি। ঢাকা ওয়াসা এবং ওয়াটার এইডের যৌথ উদ্যোগে প্রাথমিকভাবে ১০টি হাত ধোয়ার গাড়ি নেমেছে। শনিবার (১২ ডিসেম্বর) কাওরান বাজারের ওয়াসা ভবনের সামনে এই গাড়ির উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। ওয়াটার এইড জানায়, সামনে আরও ২০টি গাড়ি নামানোর পরিকল্পনা আছে।

হাত ধোয়ার গাড়ির এই উদ্যোগের সহযোগী হিসেবে আছে ঢাকার সুইডিশ দূতাবাস। ইউনিটগুলোর মাধ্যমে হাত ধোয়াকে সহজ করে তুলতে পানি সরবরাহ করবে ঢাকা ওয়াসা। হাত ধোয়ার জন্য এই গাড়িগুলোতে আছে একাধিক বেসিন, লিকুইড সাবান এবং পানির ট্যাংক। হাত ধোয়ার উৎসাহ দিতে এবং জনসচেতনতা বৃদ্ধিতে বসানো হয়েছে ডিজিটাল ট্যাব। রাজধানী জুড়ে এই গাড়িগুলো হাত ধোয়ার কাজে নিয়োজিত থাকবে বলে জানিয়েছে ওয়াটার এইড। হাত ধোয়ার এই গাড়িগুলো রাজধানীর গুলশান, যাত্রাবাড়ী, মহাখালী, গাবতলী, নিউ মার্কেট, কাওরানবাজার, গুলিস্তান, ফার্মগেট, উত্তরা এবং মালিবাগের মতো জনবহুল এলাকায় চলবে।

রাজধানীতে হাত ধোয়ার গাড়ি

ওয়াটার এইড জানায়, এই ক্যাম্পেইনের মূল লক্ষ্য ভাসমান মানুষ, পথচারী, রিকশাচালক ও গনপরিবহনের চালকদের মধ্যে সচেতনতার বার্তা ছড়িয়ে দেওয়া এবং তাদের হাত ধোয়ার ব্যবস্থা করা।

উদ্বোধনী অনুষ্ঠানে তাজুল ইসলাম বলেন, ‘হাত ধোয়াকে করোনার সময়ে গুরুত্ব দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী সাড়ে ১৪ বিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন এবং তৃণমূল পর্যায়ে করোনাকালে ত্রাণ বিতরণ হয়েছে। ত্রাণ নিয়ে ছোট খাটো ত্রুটি বিচ্যুতি ঘটেছে। আমরা অত্যন্ত কঠোর ভাবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিয়ন্ত্রণে এনেছি।’

রাজধানীতে হাত ধোয়ার গাড়ি

ওয়াটার এইডের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, ‘হ্যান্ড ওয়াশিং অন হুইলস’ এমন একটি উদ্ভাবন যা ঢাকার রাস্তায় চলাচলকারী ব্যক্তিদের হাত ধোয়ার সহজ সুযোগ করে দেবে। সুরক্ষার কথা মাথায় রেখেই এগুলা ডিজাইন করা হয়েছে।  

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান উপস্থিত ছিলেন।