ঢাবির হল খুলে দেওয়ার দাবিতে অনড় ছাত্র অধিকার পরিষদ

ঢাবির হল খুলে দেওয়ার দাবিতে অনড় ছাত্র অধিকার পরিষদের নেতারাঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হল সীমিত পরিসরে খুলে দিয়ে এরপর পরীক্ষা নেওয়ার দাবিতে চতুর্থ দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করছেন ছাত্র অধিকার পরিষদের নেতারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মসূচি পালন করবেন বলে জানান তারা।

গত ২৩ ডিসেম্বর থেকে চার দফা দাবিতে রাজু ভাস্কর্যে অবস্থান নেন ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি বিন ইয়ামিন মোল্লাসহ আরও কয়েকজন শিক্ষার্থী। তিনি বলেন, ‘দাবি আদায় না পর্যন্ত আমাদের অবস্থান কর্মসূচি চলবে। দাবি আদায়ে দেরি হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।’

অবস্থানে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী শাকিল মিয়া। তিনি বলেন, ‘দাবি আদায় না হলে প্রয়োজনে আমরা উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে অবস্থান নেবো।’

ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের সভায় শুধু স্নাতক শেষ বর্ষ এবং স্নাতকোত্তরের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, হল না খোলার বিষয়ে এখনও অনড় প্রশাসন। সরকারের নির্দেশ ছাড়া হল খোলার সিদ্ধান্ত নেওয়া যাবে না বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ছাত্র অধিকার পরিষদের দাবিগুলো হলো-

১. অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষার্থীদের জন্য পর্যাপ্ত নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে হল খুলে দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে করোনা ইউনিট স্থাপন এবং পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা করতে হবে। বহিরাগত প্রবেশ সীমিত করতে হবে। হলে প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে কঠোর চেকিং ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। খাবার বক্সের ভেতরে করে রুমে নিয়ে যাওয়া। প্রতি ফ্যাকাল্টিতে হাত ধোয়ার ব্যবস্থা করা। অসুস্থ শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার ব্যাপারে ভিন্ন নীতিমালা প্রণয়নসহ অন্যান্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

২.পরীক্ষার আগে শিক্ষার্থীদের অবশ্যই পর্যাপ্ত প্রস্তুতি নেওয়ার সুযোগ দিতে হবে। প্রয়োজনে মেক-আপ ক্লাসের ব্যবস্থা করতে হবে।

৩. ডিভাইস সমস্যায় থাকা শিক্ষার্থীদের জন্য ডিভাইসের ব্যবস্থা করার কথা থাকলেও এটা করা হয়নি। ডিভাইসের ব্যবস্থা করতে হবে।

৪. সব শিক্ষার্থীর নেট প্যাকেজ কেনার জন্য ন্যূনতম মাসিক খরচ দিতে হবে। 

আরও পড়ুন-

হল খুললে বলবে ট্রাম্পের মতো আচরণ করছে: ঢাবি উপাচার্য

হল খুলে পরীক্ষা নেওয়ার দাবিতে ঢাবি ভিসিকে স্মারকলিপি