মেয়র তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি, অভিযুক্তরা কারাগারে

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণা করার অভিযোগে দুই জনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। আসামিরা হলেন—জাকারিয়া ও একরামুল হক।

মঙ্গলবার (১২ জানুয়ারি) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহমুদা আক্তার শুনানি শেষে এ আদেশ দেন।

আদালতের সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক নিজাম উদ্দিন বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন,‘এদিন দুপুরে শাহবাগ থানায় দায়ের করা মামলায়  তদন্ত কর্মকর্তা আসামিদের আদালতে হাজির করেন। একইসঙ্গে মামলার সুষ্ঠু প্রয়োজনে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন। তার আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক এ আদেশ দেন।

পুলিশ জানায়, এর আগে গত ১০ জানুয়ারি ডিএমপির গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের টিম তাদেরকে রংপুর ও গাজীপুর জেলা থেকে গ্রেফতার করে।

এ সময় তাদের কাছ থেকে একটি স্মার্ট ফোন ও টাকা লেনদেন করার কাজে ব্যবহৃত একটি বিকাশ অ্যাকাউন্ট নম্বরের সিম উদ্ধার করা হয়। উচ্চশিক্ষিত না হলেও তারা প্রতারণা ও প্রযুক্তিতে বেশ দক্ষ।

মেয়র তাপস তার নামে ভুয়া আইডি খুলে প্রতারণার তথ্য পেয়ে গত ১ জানুয়ারি শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেন। এই মামলার তদন্ত শুরু করে গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। তথ্য প্রযুক্তির সহায়তায় আসামিদের শনাক্তসহ গ্রেফতার করা হয়।

আসামি জাকারিয়ার মোবাইলে ‘Shekh Fazle Noor Taposh’ নামে একটি ভুয়া ফেসবুক আইডি লগইন অবস্থায় পাওয়া যায়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা জানায়, আসামি জাকারিয়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে নিজেকে মেয়র পরিচয় দিয়ে বিভিন্ন লোকজনকে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে টাকা দাবি করে। টাকা সংগ্রহ করার জন্য আসামি একরামুল হকের নামে রেজিস্ট্রেশন করা বিকাশ নম্বর ব্যবহার করে আসছিল।

আরও পড়ুন:

মেয়র তাপসের নামে ফেসবুক আইডি খুলে প্রতারণা, গ্রেফতার ২