কাজের মান নিয়ে ‘নো কম্প্রোমাইজ’: স্থানীয় সরকারমন্ত্রী

গুণগত ও মানসম্মত কাজের ব্যাপারে কারও সঙ্গে কোনও ‘কম্প্রোমাইজ’ করা হবে না বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। দুর্নীতি, অনিয়ম বা নিম্নমানের কাজের সঙ্গে জড়িত থাকলে কঠোর শাস্তি পেতে হবে বলেও জানান তিনি।

সোমবার (৮ মার্চ)  আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর-এলজিইডি আয়োজিত ‘শ্রেষ্ঠ আত্মনির্ভরশীল নারী সম্মাননা-২০২১’ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এলজিইডির প্রধান প্রকৌশলী আব্দুর রশীদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ ও অতিরিক্ত সচিব মেজবাহ উদ্দিন। এসময় এলজিইডির কর্মকর্তা-কর্মচারী এবং উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা অনুষ্ঠানে অংশ নেন।

মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘সকল কর্মকর্তা-কর্মচারীকে জবাবদিহির আওতায় আনতে হবে। নিম্নমানের কাজের সঙ্গে যে-ই জড়িত থাকুক, তাকে কঠোর শাস্তির আওতায় আনা হবে। সারাদেশে এলজিইডির যে সুনাম রয়েছে, তা কেউ ক্ষুণ্ন করবে— এটা বরদাস্ত করা হবে না।’

তিনি বলেন, ‘কাজের মাধ্যমে প্রতিষ্ঠানকে মানুষের সঙ্গে পরিচিত করতে হবে। নিম্নমানের কাজ করে বদনাম নেওয়া যাবে না। ছোটখাটো ভুলের জন্য বড় ধরনের ইমেজের ক্ষতি হয়। তাই ছোট হোক আর বড় হোক, অনিয়ম করলে কাউকে ছাড়  দেওয়া হবে না।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘নেভিগেশন,হাইড্রলোজিক্যাল, জিওলোজিক্যাল এবং মরফোলোজিক্যাল দিক বিবেচনায় না নিয়ে পাশাপাশি অথবা বিশেষ কোনও ব্যক্তির বাড়ির পাশে ব্রিজ নির্মাণ পরিহার করতে হবে।’ বাংলাদেশ নদী মাতৃক দেশ  জানিয়ে তিনি বলেন, ‘ব্রিজের নকশা প্রণয়নের ক্ষেত্রে নৌ চলাচলের বিষয়টিকে অবশ্যই প্রাধান্য দিতে হবে।’ এসব বিষয় বিবেচনায় না নিলে কোনও ব্রিজ নির্মাণ না করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

এর আগে এলজিইডির জেন্ডার অ্যান্ড উন্নয়ন ফোরাম কর্তৃক নির্বাচিত পল্লী উন্নয়ন,নগর উন্নয়ন এবং ক্ষুদ্রাকার পানিসম্পদ উন্নয়ন— এই তিন ক্যাটাগরিতে মোট ৯ জন নারীর হাতে ‘আত্মমর্যাদাশীল নারী’র সম্মাননা ক্রেস্ট তুলে দেন স্থানীয় সরকারমন্ত্রী।