‘করোনাকালে বাস-মিনিবাস থেকে পরিচালনা ব্যয় আদায় করা যাবে না’

আসন্ন লকডাউনে বন্ধ থাকা বাস-মিনিবাস থেকে মালিক সমিতির ‘পরিচালনা ব্যয়’ নেওয়া যাবে না বলে জানিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। পাশাপাশি লকডাউনে কর্মহীন শ্রমিকদের পাশে থাকতে সংশ্লিষ্ট মালিকদের প্রতিও সমিতির পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

ঢাকা শহর ও শহরতলী রুটে চলাচলকারী সকল মালিক ও সমিতির আওতাধীন শাখা সংগঠনগুলোকে দেওয়া এক চিঠিতে এ নির্দেশনা দেন সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ।

চিঠিতে তিনি বলেন, ‘আপনাদের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জানাচ্ছি যে, মহামারি করোনা সংক্রমণের এই ঊর্ধ্বগতির পরিস্থিতিতে ঢাকা মহানগরীতে চলাচলকারী বাস-মিনিবাস থেকে মালিক সমিতি বা কোম্পানির নামে গাড়ি থেকে কোনোপ্রকার পরিচালনা ব্যয় আদায় করা যাবে না। এ ব্যাপারে কোনও অভিযোগ পাওয়া গেলে চাঁদা আদায়কারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

তিনি আরও বলেন, ‘এছাড়া গাড়িতে কর্মরত স্টাফ ও যাত্রীদের মাস্ক ব্যবহার করা, মাস্ক ছাড়া যাত্রীদের গাড়িতে উঠিতে না দেওয়া এবং স্বাস্থ্যবিধি মেনে গাড়ি পরিচালনার বিষয়টি নিশ্চিত করতে হবে।’

লকডাউন চলাকালীন সংশ্লিষ্ট সমিতি বা কোম্পানিতে চলাচলকারী গাড়ির কর্মহীন শ্রমিকদের ত্রাণ ও আর্থিক সহায়তা প্রদানের জন্য বিশেষভাবে অনুরোধও করেন তিনি।