২০৯ প্রতিষ্ঠানকে ১ কোটি ৬০ লাখ টাকা জরিমানা

জনসাধারণের মাঝে মানসম্মত পণ্য এবং সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিত করার জন্য গত এক মাসে ২০৯টি প্রতিষ্ঠানকে ১ কোটি ৬০ লাখ টাকা জরিমানা করেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ অ্যান্ড টেস্টিং ইনস্টিটিটিউশন (বিএসটিআই) । দেশব্যাপী মোবাইল কোর্ট ও সার্ভিল্যান্স টিমের মাধ্যমে অভিযান পরিচালনা করে এ ব্যবস্থা গ্রহণ করা হয়। প্রতিষ্ঠানটি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে র‌্যাব এবং পুলিশের সহায়তায় গত মে মাসে ৭৫টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এতে অবৈধভাবে বিএসটিআই’র অনুমোদন ব্যতীত পণ্যের মোড়কে মানচিহ্ন ব্যবহার করায় ১৩০টি প্রতিষ্ঠানকে ১ কোটি ৪১ লাখ টাকা জরিমানা আদায়সহ ১টি প্রতিষ্ঠান সিলগালা এবং ৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়।

অপরদিকে ৫১টি মোবাইল কোর্ট পরিচালনা করে ওজন ও পরিমাপে কম দেওয়ায় ৭৯টি প্রতিষ্ঠানকে ১৯ লাখ ৫৩ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও একই সময়ে ১৬১টি সার্ভিল্যান্স অভিযান পরিচালনা করে ৩৪টি অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। বিএসটিআই’র অভিযান অব্যাহত রয়েছে।