X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

একটি ব্র্যান্ড ছাড়া বাজারের সব গিজার অবৈধ, ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা

উদিসা ইসলাম
২৬ অক্টোবর ২০২৩, ১৪:০০আপডেট : ২৬ অক্টোবর ২০২৩, ১৪:০০

প্রকৃতিতে হেমন্তের বাতাস বইছে। আর কিছুদিনের মধ্যে পড়বে শীতের প্রকোপ। প্রস্তুতি স্বরূপ বাজারে উঠতে শুরু করেছে পানি গরম করার গিজার। তবে সংশ্লিষ্টরা বলছেন, মান ও লাইসেন্সবিহীন গিজারে ছেয়ে গেছে রাজধানীর বাজার। একের পর এক অভিযান চালিয়ে সেসব কোম্পানির উৎপাদন বিপণন নিষিদ্ধ করছে পণ্যের মান প্রণয়ন ও নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। তারা বলছেন, শীতকালে গিজার বহুল ব্যবহৃত একটি পণ্য। কিন্তু এর মান নির্ধারণ করে লাইসেন্স নেওয়ার কথা থাকলেও একটি ব্র্যান্ড ছাড়া বাজারের কোন কোম্পানিই নিয়ম মানেনি।

গিজার কোনটা কিনবেন, কীভাবে ব্যবহার করবেন— তা নিয়ে ভার্চুয়াল জগতে পরামর্শের অভাব নেই। বিশেষজ্ঞরা বলছেন, সমস্যা সেখানেই। সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা অনলাইনের অন্যান্য প্লাটফর্মে ছড়িয়ে থাকা কনটেন্টগুলোতে বলা হচ্ছে না কোন গিজারের লাইসেন্স আছে, কোনটি কিনলে দুর্ঘটনা ঘটবে না। বরং কিনে নিয়ে কীভাবে ব্যবহার করবেন, সেটাই এসব কনটেন্টের প্রধান বিষয়।

তারা আরও বলছেন, গিজার কিনে বাসায় সেটি নিজে নিজে ফিটিং করা উচিত নয়। গিজার ফিট করার সম্পর্কে দক্ষ কাউকে দিয়ে কাজটি করানো উচিৎ। তা না হলে গিজারের কিছু তার এখানে-ওখানে বেরিয়ে যেতে পারে। ফলে গিজার ফেটে যেতে পারে, শর্ট সার্কিটের সম্ভাবনা তো রয়েছেই। এছাড়া গিজার কেনার সময় অবশ্যই আইএসআই চিহ্ন দেখে কেনা উচিত।

অনুসন্ধানে জানা গেছে, বাংলাদেশে মাত্র একটি কোম্পানিকে গিজার বিপণনের অনুমোদন দিয়েছে বিএসটিআই। আরও অনেকে আবেদন করলেও কাউকে অনুমোদন দেওয়া হয়নি।

বিক্রেতাদের দাবি, পণ্যের মান খারাপ হওয়ায় গিজারে দুর্ঘটনা হয়েছে; এমন খবর পাওয়া যায় না। গিজার লাগানো এবং ব্যবহারবিধি ঠিক না থাকায় সমস্যা হয়।

অভিজ্ঞতা থেকে পরামর্শ দিয়ে তারা বলছেন, গিজারে বিউটেন এবং প্রোপেন নামের গ্যাস রয়েছে যা কার্বন ডাই অক্সাইড তৈরি করে। সেজন্য বাথরুমে গিজার বসানোর সময় অবশ্যই একটি এক্সজস্ট ফ্যান লাগাতে হবে, সেটা কেউ লাগায় না। এটা করতে হয় যেনো গিজার থেকে বের হওয়া গ্যাস বাথরুমে জমে না যায়। এই গ্যাসগুলি মানুষের শরীরের জন্য ভালো না।

পণ্যের মান সনদ বা লাইসেন্স নেওয়া ছাড়াই স্টোরেজ ওয়াটার হিটার (গিজার) বিক্রি এবং বাজারজাত করে আসছিল নাজমা গিজার। নিয়ম না মানার কারণে প্রতিষ্ঠানটির প্রতিনিধির কাছ থেকে মুচলেকা নিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট গিজার উৎপাদন বন্ধ করার নির্দেশনা প্রদান করা হয়। ২৩ অক্টোবর ইম্পেরিয়াল ইলেকট্রিক্যাল অ্যান্ড গ্যাস এপ্লায়েন্স কোম্পানি ইগা ব্র্যান্ডের গিজার কোম্পানিকেও একই আদেশ দেওয়া হয়।
 
বুধবার (২৬ অক্টোবর) রাজধানীর মনিপুরের প্রতিষ্ঠান নাজমা গিজারকে লাইসেন্স ছাড়াই পণ্য বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে প্রতিষ্ঠানটিকে টাকা ২৫ হাজার টাকা এবং পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত একই পণ্য বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুসারে টাকা ১০ হাজার টাকা মাত্র জরিমানা প্রদান করা হয়।

তবে জরিমানা ও নিষেধাজ্ঞার মুখে পড়া প্রতিষ্ঠানটির দাবি, তাদের গিজারের মান ভালো। তাদের অনুমোদন না থাকলেও তারা আবেদনের প্রক্রিয়ায় আছেন। কিন্তু এরজন্য নিষেধাজ্ঞা জারি করাটা যুক্তিযুক্ত মনে হয় না।

নাম প্রকাশে অনিচ্ছুক নাজমা গিজারের এক কর্মকর্তা জানান, শীতকাল আসছে। গিজারের চাহিদা বাড়বে। আরও অনেক প্রতিষ্ঠানকে অনুমোদন দিয়ে দিলে বিষয়টির সহজ সমাধান হয়। কর্তারা সেটা করছেন না।

অনুমোদনহীন গিজারের ফলে কী ধরনের ক্ষতি হতে পারে এবং কত জন উৎপাদককে এখন পর্যন্ত অনুমোদন দেওয়া হয়েছে জানতে চাইলে বিএসটিআই এর সম্পাদক মঈনুদ্দীন নয়ন বলেন, গিজার যদি মানসম্পন্ন না হয় তাহলে নানা ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটতে পারে, ব্যবহারকারী ব্যক্তির শরীর ঝলসে যেতে পারে। বাজারের বেশিরভাগেরই বিএসটিআইয়ের অনুমোদন নেই। কেবল শামীম রেফ্রিজারেশনের ট্রপিকা ব্যান্ডকে লাইসেন্স দেওয়া আছে। অনেকগুলো আবেদন আছে, তাদের অনুমোদন দেওয়া হয়নি।

/ইউএস/
সম্পর্কিত
‘বিএসটিআইর হালাল সনদ নিয়ে রফতানিতে কেউ বাধার সম্মুখীন হচ্ছেন না’
ফিতরা-জাকাতের নামেও প্রতারণা
বেশি দামে ফ্যান বিক্রি করায় ৫৫ হাজার টাকা জরিমানা
সর্বশেষ খবর
টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে জাতীয় লজিস্টিক্স নীতি প্রণয়ন
টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে জাতীয় লজিস্টিক্স নীতি প্রণয়ন
গ্রিনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক
গ্রিনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক
রাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
গাজায় যুদ্ধবিরতি নাকি রাফাহতে হামলারাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
‘জেসির অভিজ্ঞতা বড় ম্যাচে আম্পায়ারিং করার মতো নয়’
‘জেসির অভিজ্ঞতা বড় ম্যাচে আম্পায়ারিং করার মতো নয়’
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?