প্রণোদনা ব্যবহার হচ্ছে না, অভিযোগ ক্যাব সভাপতির

সরকার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার জন্য যে প্রণোদনা দিয়েছে, তা ব্যবহার করা হচ্ছে না বলে অভিযোগ করেছেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাবের সভাপতি গোলাম রহমান।

রবিবার (১৩ জুন) ক্যাব ও ক্যাবের অনলাইন পোর্টাল ‘ভোক্তাকণ্ঠ’র যৌথ উদ্যোগে আয়োজিত ‘পণ্য ও সেবার মূল্যবৃদ্ধির অভিঘাতে ভোক্তা অধিকার’ শীর্ষক ভাচুয়াল সেমিনারে এই অভিযোগ করেন তিনি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের খনিজ ও ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইমাম, স্থপতি মোবাশ্বের হোসেন, ক্যাবের জ্বালানিবিষয়ক উপদেষ্টা শামসুল আলম, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া সেমিনারে বক্তৃতা করেন।

সেমিনারে গোলাম রহমান বলেন, ‘প্রণোদনা বেশির ভাগই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানভিত্তিক। আর্থিক প্রতিষ্ঠানগুলো ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী বা যারা আত্মকর্মসংস্থানে নিয়োজিত, তাদের সহায়তা দিতে আগ্রহী না। এটা একটা বড় সমস্যা। আয় ও মূল্যের সমস্যা খুবই জটিল।’

তিনি বলেন, ‘যখন পণ্যের মূল্য বৃদ্ধি পায় আর আয় কমে যায়, তখন মানুষের মধ্যে ত্রাহি অবস্থার সৃষ্টি হয়। করোনা পরিস্থিতিতে এখন সিংহভাগ মানুষের সেই অবস্থা। এই অবস্থা থেকে উত্তরণে সরকার প্রণোদনা দিয়েছে। কিন্তু এতে আয়ের প্রধান উৎস কর্মসংস্থান বাড়ছে না। অনেক লোকের চাকরি ছিল। এখন চাকরি নেই বা পাচ্ছেন না। অনেকে ব্যবসা করে সংসার নির্বাহ করতেন। তাদের ব্যবসা-বাণিজ্য লাটে উঠেছে। এমনকি সামান্য যে পুঁজি ছিল, তাও চলে গেছে।’