বিয়ার খেতে দেন, মদ খেতে দিয়েন না: ডা. জাফরুল্লাহ

দেশে মাদকের ব্যবহার বেড়ে যাওয়ায় জন্য সরকারের অব্যবস্থাপনাকে দায়ী করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ্ চৌধুরী। শনিবার (২৬ জুন) জাতীয় প্রেস ক্লাবে বিশ্ব মাদক মুক্ত দিবস উপলক্ষে ‘মাদক প্রতিরোধে জনসচেতনতার অপরিহার্যতা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বারগুলোতে মদ খেতে না দিয়ে শুধু বিয়ার খেতে দেওয়ার পরামর্শ দেন তিনি।

জাফরুল্লাহ্ চৌধুরী বলেন, সরকারকে মাদক নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নিতে হলে সিগারেটের দাম বাড়াতে হবে। ট্রাক ড্রাইভাররা মদ খেয়ে ট্রাক নিয়ে রওয়ানা হয় বলে সড়কে দুর্ঘটনা ঘটছে। তাই এসব থেকে বাঁচতে হলে সবার প্রচেষ্টা প্রয়োজন। এসব পণ্যের দাম বৃদ্ধি করে তা হাতের নাগালের বাইরে নিতে হবে।

তিনি আরও বলেন, পরিবার সচেতন না হওয়ায় এবং সরকারের ভুল সিদ্ধান্তের কারণে সমাজে কিশোর গ্যাং বৃদ্ধি পেয়েছে। বারো, চৌদ্দ, আঠারো বছর বয়সের ছেলে-মেয়েরা খুন খারাবিতে যুক্ত হয়ে পড়েছে। এসব প্রতিরোধে সবচেয়ে বড় প্রয়োজন আমাদের জনসচেতনতা। আমাদের পরিবারকে এসব ব্যাপারে ভূমিকা রাখতে হবে।

মাদক বেড়ে যাওয়ার জন্য সরকারের অব্যবস্থাপনাকে দায়ী করে ডা. জাফরুল্লাহ বলেন, তাদের পরিকল্পনার অভাব। সরকার এবারের বাজেটে সবকিছুর দাম বৃদ্ধি করলেও সিগারেট-মদের দাম বৃদ্ধি করেনি। সরকার বাস্তববাদী না হয়ে ডোপ টেস্টের সিদ্ধান্ত নিলেই শুধু হবে না। চাকরিতে প্রবেশের আগে সেই ব্যক্তি ধূমপায়ী কিনা সেটিও পরীক্ষা করতে হবে।

সরকারকে উদ্দেশ্য করে ডা. জাফরুল্লাহ্ চৌধুরী বলেন, কেন আজ পরীমণি তৈরি হচ্ছে? কেন তাকে বা তার মত নারীরা বিভিন্ন জায়গায় যাচ্ছেন? সরকার বারগুলো ওপেন করে দিয়েছে। সেখানে বিয়ার খেতে দেন, মদ খেতে দিয়েন না। কারণ বিয়ারে মাত্র তিন শতাংশ মদ (অ্যালকোহল) থাকে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান, ব্যারিস্টার নাসরিন সুলতানা মিলি, মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ব্রিগে. জেনারেল (অব.) মো. আজিজুল ইসলাম প্রমুখ।