তথ্য অধিদফতরের সেবার প্রতিশ্রুতি বিষয়ে পরিবীক্ষণ কমিটি

সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন চার্টার) সংক্রান্ত পাঁচ সদস্যের পরিবীক্ষণ কমিটি গঠন করেছে তথ্য অধিদফতর (পিআইডি)। পিআইডি’র অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা (প্রটোকল ও মনিটরিং) ফায়জুল হককে সভাপতি ও সিনিয়র তথ্য অফিসার (সমন্বয় ও বিতরণ) আসাদুজ্জামান খানকে কমিটির সদস্য সচিব করা হয়েছে।

সোমবার (২৫ অক্টোবর) তথ্য অধিদফতর থেকে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, সম্প্রতি অধিদফতর থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। এ সংক্রান্ত আগের কমিটি বাতিল বলে গণ্য হবে বলেও অফিস আদেশে বলা হয়।

জানা গেছে, কমিটির সদস্য হিসেবে রয়েছেন— সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার (প্রটোকল অ্যান্ড লিয়াজোঁ)  আবদুল জলিল, সিনিয়র তথ্য অফিসার (সংবাদকক্ষ) পরীক্ষিৎ চৌধুরী ও সিনিয়র তথ্য অফিসার (প্রশাসন) এ এইচ এম মাসুম বিল্লাহ।

কমিটির কর্মপরিধিতে বলা হয়, তথ্য অধিদফতরের সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন চার্টার) হালনাগাদকরণ ও যথোপযুক্ত স্থানে প্রদর্শনের ব্যবস্থাকরণ, সিটিজেনস চার্টার অনুযায়ী, সেবা প্রদান করা হয়েছে কিনা, কমিটি তা পরিবীক্ষণ করবে এবং এ সংক্রান্ত প্রতিবেদন বিভাগে পাঠাবে। এছাড়া ওয়েবসাইটে স্থাপিত কর্নারে সেবাগ্রহীতার মতামত পরিবীক্ষণ করবে।

এতে আরও বলা হয়, কমিটি সিটিজেন চার্টার পর্যালোচনাপূর্বক তা মনিটরিংয়ের পন্থা উদ্ভাবন করবে এবং এ সংক্রান্ত প্রতিবেদন প্রধান তথ্য অফিসার বরাবর দাখিল করবে, সিটিজেন চার্টার বাস্তবায়নের জন্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের প্রয়োজনীয় নির্দেশনা দেবে, আঞ্চলিক তথ্য অফিসগুলোতে সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন চার্টার) পর্যালোচনাপূর্বক প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

কমিটির কর্মপরিধিতে আরও বলা হয়, প্রমন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, তথ্য অধিদফতরের সিটিজেন চার্টারে বর্ণিত সেবাগুলোর বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন তৈরি করবে।