আইনজীবীদের ভোকেশনাল কোর্স চালুতে উদ্যোগ নেবে ‘বিলিয়া’

২০০৭ সালে বন্ধ হয়ে যাওয়া আইনজীবীদের মানোন্নয়নমূলক ভোকেশনাল কোর্স নতুন করে চালুর বিষয়ে উদ্যোগী হওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ল' অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স (বিলিয়া)। মঙ্গলবার (২৬ অক্টোবর) রাজধানীতে বিলিয়া’র কনফারেন্স হলে প্রতিষ্ঠানটির পরিচালক ও জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান এ কথা বলেন।

অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, বিলিয়া মূলত একটি গবেষণাধর্মী প্রতিষ্ঠান। এখানে মুক্ত চিন্তাগুলো কাঁধে কাঁধ হাতে হাত রেখে চলে। সে মুক্ত চিন্তাগুলো আমাদের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মূল্যবোধের সঙ্গে সম্পর্কিত থেকে কাজ করে। তাই ভবিষ্যতেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আকাঙ্ক্ষিত এই প্রতিষ্ঠান থেকে আমরা বাংলাদেশের মানুষের জন্য কাজ করে যেতে চাই।

মিজানুর রহমান বলেন, বিলিয়ার লাইব্রেরি দীর্ঘদিন বন্ধ ছিল। করোনা থেকে উত্তরণের পর আবার সে লাইব্রেরি চালু হবে। সেখানে আইনসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা দেশি-বিদেশি বই পড়তে ও তথ্য জানতে পারবে। এছাড়াও আইনের শিক্ষার্থীদের সিনিয়র আইনজীবীদের সঙ্গে যুক্ত করে দেওয়া হয়। যেন তারা দক্ষ হয়ে উঠতে পারে। পাশাপাশি বিভিন্ন ওয়েবিনারসহ বেশকিছু আনুষ্ঠানিকতায় আমরা আইন শিক্ষার্থীদের সঙ্গে যুক্ত থেকে গবেষণামূলক কাজ চালিয়ে যাচ্ছি।

বর্তমানে প্রতিষ্ঠানটি মুজিবনগর সরকারের দিনলিপি নিয়ে একটি গ্রন্থ প্রণয়নে কাজ করছে বলেও জানানো হয়। 

মতবিনিময় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বিলিয়ার রিসার্চ ফেলো ড. নুর মোহাম্মাদ সরকার, রিসার্চ অ্যাসিস্ট্যান্ট মাহতাব হোসেন, সুমাইয়া সারওয়াত প্রমুখ।