নোয়াখালী বিভাগের দাবিতে মানববন্ধন

নোয়াখালীকে আলাদা বিভাগ এবং নোয়াখালীর বিভিন্ন উপজেলাকে বিভাজন করে নতুন উপজেলা গঠন ও দ্বীপ উপজেলা হাতিয়া কেন্দ্রিক নতুন জেলাগঠনের দাবিতে মানববন্ধন করেছেন সেখানকার বাসিন্দারা। শনিবার (৬ নভেম্বর) নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির ব্যানারে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়, বাংলাদেশের জাতীয় অর্থনীতির শতকরা ৩৫ ভাগ এর কমবেশি নিয়ন্ত্রণ করে নোয়াখালী অঞ্চলের ব্যবসায়ীরা। সুতরাং নোয়াখালী বিভাগ ঘোষণা করা না হলে এটি হবে একটা বিমাতা সুলভ আচরণ।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, নোয়াখালীর আয়তন ৫ হাজার (সরকারি তথ্যে ৪,২০২) বর্গকিলোমিটার, জেলায় উপজেলার সংখ্যা ৯টি। পক্ষান্তরে কুমিল্লার আয়তন ৩ হাজার ৮৫ বর্গকিলোমিটার, অথচ এই জেলার উপজেলার সংখ্যা ১৭টি। দেশ ও জাতির উন্নয়নের স্বার্থে এই বৈষম্য দূর করতে হবে। তা ছাড়া রাজধানী ঢাকা থেকে সড়কপথে কুমিল্লার দূরত্ব মাত্র ৮০-৮৫ কিলোমিটার, এক ঘণ্টার পথ। আর কুমিল্লার দাউদকান্দি উপজেলা হতে রাজধানী ঢাকার দূরত্ব মাত্র ৩০ কিলোমিটার আধা ঘণ্টার পথ। সুতরাং রাজধানীর এত কাছাকাছি জেলা কুমিল্লাকে বিভাগ করার কোনও সুযোগ নেই। 

মানববন্ধনে বক্তারা দাবি করেন, বৃহত্তর নোয়াখালীকে আলাদা বিভাগ ঘোষণা করা হলে বাংলাদেশের জাতীয় অর্থনীতিতে এর প্রভাব পড়বে। দেশ এবং জাতি এগিয়ে যাবে সমৃদ্ধির দিকে। সুতরাং প্রধানমন্ত্রী শেখ হাসিনা নোয়াখালীকে বিভাগ ঘোষণা করবেন এই প্রত্যাশা এ অঞ্চলের মানুষের। 

মানববন্ধনে উপস্থিত ছিলেন, নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির সভাপতি মো. রফিকুল আনোয়ারের, ঢাকাস্থ নোয়াখালী জেলা সমিতির সভাপতি মো. শাহাবুদ্দিন, সংগঠনের সাধারণ সম্পাদক এইচ এম ফুয়াদ ও যুগ্ম সাধারণ সম্পাদক গুলজার হোসেন সৈকতসহ আরও অনেকে।