পোশাক শ্রমিকদের মজুরি বাড়ানোর দাবি

বতর্মান পরিস্থিতি বিবেচনায় পোশাক শ্রমিকদের মজুরি বৃদ্ধি এবং কর্মক্ষেত্রে অনান্য সুযোগ-সুবিধা দেওয়াসহ ৮ দফা দাবি জানিয়েছে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল। বুধবার (১০ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক গোলটেবিল বৈঠকে এ দাবি জানানো হয়।

লিখিত বক্তব্যে সংগঠনের নির্বাহী সদস্য সালাউদ্দিন স্বপন বলেন, ‘করোনাকালীন লকডাউনের মধ্যেই পোশাক শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদন সচল রেখে দেশের অর্থনৈতিক গতিশীলতা ধরে রেখেছিল। অপরদিকে, মালিকরা করোনা পরিস্থিতির সুযোগে শ্রমিক ছাটাই, মজুরি কর্তন এবং শ্রমিক সংগঠিত করা ও ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশনে বাধা দেওয়াসহ নানা অনিয়ম করেছেন।’

তিনি বলেন, ‘দেশে দ্রব্যের লাগামহীন ঊর্ধ্বগতির মাধ্যমে শ্রমিকদের অসহায়ত্বের মধ্যে ফেলা হয়েছে। তারা মানবেতর জীবন যাপন করছেন। অপরদিকে, শ্রম অধিদফতর (ডিওএল) এবং কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর (ডাইফে)-সহ সংশ্লিষ্ট দফতর ও মন্ত্রণালয় মালিকদের স্বার্থ রক্ষায় কাজ করছে।’

গোলটেবিল বৈঠকে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সি থেকে দেওয়া ৮ দফা দাবিতে আরও উল্লেখ করা হয়, ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশনের ক্ষেত্রে সব ধরনের প্রত্যক্ষ ও পরোক্ষ বাধা দূর করে রেজিস্ট্রেশন দিতে হবে; ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করতে হবে; শ্রমিকদের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষার জন্য সোশ্যাল সেফটি নেট গড়ে তুলতে হবে; দেশের সব পোশাক শিল্প অঞ্চলে সরকারি উদ্যোগে শ্রমিকদের জন্য আবাসন ব্যবস্থা করতে হবে; শ্রমিক ছাঁটাই, শ্রমিক নির্যাতন ও প্রোডাকশন টার্গেট দিয়ে শ্রমিক হয়রানি বন্ধ করতে হবে;  মালিকপক্ষ অবলম্বনকারী শিল্প পুলিশকে অবিলম্বে বিলুপ্ত করতে হবে।

গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল এর সভাপতি মীর আবুল কালাম আসাদ, সদস্য আমিনুল হক আমিনসহ অনেকে।